ঢাকা, রবিবার - ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

আবারও দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ফাইল ছবি

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন নদীর পানি ভাগাভাগিসহ দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার জন্য চলতি মাসেই আবারও দিল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৪ জুন) আগামী ২১ ও ২২ জুন প্রধানমন্ত্রীর ভারত সফরের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান।

ঢাকা ও দিল্লির দুটি কূটনৈতিক সূত্র জানায়, ভারতে লোকসভা নির্বাচনের বিষয়টি বিবেচনায় রেখে চলতি জুনের তৃতীয় সপ্তাহে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাবেন, এমনটা কূটনৈতিক চ্যানেলে আগেই মোটামুটি স্থির হয়েছে।

আরও পড়ুন  বিদেশে রাষ্ট্রবিরোধী অপপ্রচার, মিশনে প্রবাসীদের তালিকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ জুন দিল্লি পৌঁছাবেন। পরদিন ২২ জুন তিনি টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে শীর্ষ বৈঠকে বসবেন। সফরের খুঁটিনাটি ঠিক করতে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা ইতিমধ্যে দুবার ঢাকা ঘুরে গেছেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, শেখ হাসিনার সফরে তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন নদীর পানি ভাগাভাগি, রেল, সড়ক ও নৌপথে আঞ্চলিক সংযুক্তির কার্যকর প্রসার, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা ও দ্বিপক্ষীয় বাণিজ্যের নানান দিক নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হতে পারে।

আরও পড়ুন  ‘এক সপ্তাহ’ সময় লাগবে ইন্টারনেট সেবা স্বাভাবিক হতে

কূট‌নৈ‌তিক সূত্রগু‌লো বলছে, মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রীর দি‌ল্লি যাওয়া সৌজন্য সফর বলে মনে করা হচ্ছে। তবে দিন দশকের মাথায় ফের সরকারপ্রধান দিল্লি যাবেন কিনা-তা নি‌য়ে সংশয় ছিল। ধারণা করা হচ্ছিল, পরবর্তী সুবিধাজনক সময়ে প্রধানমন্ত্রী দিল্লিতে দ্বিপক্ষীয় সফরে যাবেন। কিন্তু দুই বন্ধুপ্রতিম দে‌শের বেলায় সবই সম্ভব ব‌লেই হয়তো স্বল্প সময়ের ব্যবধানে প্রধানমন্ত্রীর দি‌ল্লি যাওয়ার সিদ্ধান্ত হলো।

আরও পড়ুন  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী আজ

লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা না পেলেও জোট গড়ে ভারতে বিজেপির নেতৃত্বে নতুন সরকার গঠিত হয়েছে। এর ফলে নরেন্দ্র মোদি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন। তিনি গত ৯ জুন শপথ নেন। শপথ অনুষ্ঠানে যোগ দিতে এর আগে ৮ থেকে ১০ জুন ভারত সফর করেন শেখ হাসিনা।