ঢাকা, রবিবার - ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আবারও বাড়ল বিদ্যুতের দাম

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

এক মাসের মধ্যে ৫ শতাংশ বাড়িয়ে আবারও বাড়ছে বিদ্যুতের দাম।

আগামীকাল বুধবার (১ মার্চ) থেকেই নতুন এ দাম কার্যকর হবে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে সরকারের নির্বাহী আদেশে বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রজ্ঞাপন জারি করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

এর আগে গত জানুয়ারিতে দুই দফায় বাড়ানো হয় বিদ্যুতের দাম। এটি জানুয়ারি ও ফেব্রুয়ারিতে দুই ভাগে কার্যকর হয়েছে। সর্বশেষ ৩০ জানুয়ারি ও ১২ জানুয়ারি প্রজ্ঞাপনে গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ করে বাড়ানো হয় বিদ্যুতের দাম।

আরও পড়ুন  আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা

গত ১২ জানুয়ারি থেকে এ পর্যন্ত তিন দফায় বেড়েছে বিদ্যুতের দাম। এর মধ্যে প্রথমবার ইউনিটপ্রতি ৩৬ পয়সা বাড়ে ১২ জানুয়ারি, ২৯ জানুয়ারি বাড়ে ৩৭ পয়সা। এবার বাড়ল ৩৯ পয়সা। সব মিলিয়ে তিন দফায় ইউনিটপ্রতি বিদ্যুতের দাম বাড়ল ১ টাকা ১২ পয়সা।

এই তিন দফা নিয়ে গত ১২ বছরে বিদ্যুতের দাম বেড়েছে ১২ বার। এতে পাইকারি বিদ্যুতের দাম বেড়েছে ১১৮ শতাংশ।

আরও পড়ুন  রমজানে নিত্যপণ্যের বাজারে আগুন

আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানি শেষে দাম বাড়ানোর আদেশ দিত। মন্ত্রিসভার অনুমোদনের পর গত ১ ডিসেম্বর ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২’ জারি হয়। এ অধ্যাদেশ অনুযায়ী, বিশেষ ক্ষেত্রে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পাশাপাশি ভোক্তা পর্যায়ে জ্বালানি তেল, বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ, পুনর্নির্ধারণ ও সমন্বয় করতে পারবে সরকার। সে হিসেবে গত ১২ জানুয়ারি থেকে সরকারের নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়ছে। মঙ্গলবারও দাম বাড়ল নির্বাহী আদেশে।

আরও পড়ুন  কঙ্গোতে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪০১

ট্যাগঃ