ঢাকা, বৃহস্পতিবার - ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আর্জেন্টিনা যেতে লাগবেনা ভিসা

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

ঢাকায় সফররত আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বৈঠকে দুই দেশের মধ্যে তিনটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। এতে দুদেশের মধ্যে ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে। এর ফলে এখন থেকে অফিশিয়াল পাসপোর্টধারী ও কূটনীতিকদের আর্জেন্টিনা প্রবেশে কোনো ভিসার প্রয়োজন হবে না।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়। এতে স্বাক্ষর করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো।

আরও পড়ুন  অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে ডিসিদের সহায়তা চাইলেন স্বাস্থ্যমন্ত্রী

এছাড়া ফুটবল নিয়েও দুদেশের মধ্যে আরেকটি চুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমির মধ্যে সহযোগিতা-সংক্রান্ত সমাঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

এদিকে সোমবার দুপুরে ঢাকায় আর্জেন্টিনার দূতাবাসের উদ্বোধন করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। এরমধ্য দিয়ে ৪৫ বছর পর দুদেশের মধ্যে পুনরায় কূটনীতিক সম্পর্ক স্থাপন হলো।

আরও পড়ুন  ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

সোমবার দুদিনের সফরে ঢাকায় আসেন সান্তিয়াগো ক্যাফিয়েরো। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

উল্লেখ্য, ১৯৭৮ সালে ঢাকাস্থ আর্জেন্টিনার দূতাবাস বন্ধ হয়ে গিয়েছিল।

ট্যাগঃ