ঢাকা, সোমবার - ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েল-হামাস নিয়ে ইলন মাস্কের সতর্কবার্তা

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

ইসরায়েল-হামাস যুদ্ধ ধীরে ধীরে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। ফলে মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের সকল দেশ ভয়াবহ হুমকির সম্মুখীন হতে যাচ্ছে। তাই এ বিষয়ে শান্তিপূর্ণ সমাধান করার জন্যে আমেরিকার রাজনৈতিক নেতৃত্বকে আহ্বান জানিয়েছেন ইলন মাস্ক।

সম্প্রতি একটি আলোচনা অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

ইলন মাস্ক বলেন, তৃতীয় বিশ্বযুদ্ধের রাস্তা পরিষ্কার হচ্ছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র ঘুমাচ্ছে। আর এর জেরে ভয়ংকর বিপদের মুখে পড়তে চলেছে মানব সভ্যতা। বিশ্বজুড়ে যুদ্ধ শুরু হলে বড় বিপদ ঘাড়ে এসে পড়বে। যার ধ্বংসাত্মক দিকটি কল্পনা করলে শিউরে উঠতে হয়।

আরও পড়ুন  মিয়ানমারে আবারও ভয়াবহ সংঘাত, পালাচ্ছেন হাজার হাজার বাসিন্দা

আলোচনা সভায় মার্কিন বিদেশনীতি নিয়ে বিস্তারিত আলোচনা করার সময় রাশিয়া-ইউক্রেন ও ইসরায়েল-হামাস যুদ্ধের প্রসঙ্গও চলে আসে। এই সংঘাত যাতে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে না গড়ায়, সেদিকে নজর দেওয়ার পরামর্শ দেন ইলন মাস্ক।

একই সাথে অতীতে রাশিয়া ও চীনের মধ্যে সম্পর্ক মজবুত হওয়া নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

ইলন মাস্ক বলেন, রাশিয়ার হাতে বিপুল পরিমাণে কাঁচামাল ও খনিজ সম্পদ রয়েছে। এমন পরিস্থিতিতে বেইজিংয়ের সঙ্গে মস্কোর সম্পর্ক দৃঢ় হলে চীনে শিল্পায়নের জোয়ার আসতে পারে। যা মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে বড় বিপদ। তাই ইউক্রেন যুদ্ধের একটা সমাধান সূত্র ওয়াশিংটনকেই খুঁজে বের করতে হবে। আমেরিকার উচিত ফের রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব স্থাপন করা।

আরও পড়ুন  চট্টগ্রামের বালুছড়া এলাকার শীর্ষ 'চাঁদাবাজ' অস্ত্রসহ আটক ১

অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীর দৌড়ে থাকা ট্রাম্পপন্থি বিবেক রামস্বামীও উপস্থিত ছিলেন। তিনি বলেন, ইউক্রেনের কিছু জমি রাশিয়াকে ছেড়ে দেওয়া উচিত। বিনিময়ে চীনের সঙ্গে সম্পর্ক স্থাপন বন্ধ রাখুক রাশিয়া।

রামস্বামীর এই পরামর্শকে সমর্থন জানিয়েছেন ইলন মাস্ক। ইউক্রেনে একটি স্থায়ী নিয়ন্ত্রণ রেখা তৈরির প্রস্তাব দিলেও ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে কোনও সমাধান সূত্রের খবর বলেননি মাস্ক বা রামস্বামী। এই যুদ্ধ গোটা মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তার করতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন।

আরও পড়ুন  ব্যবসায়ীকে গলাকেটে রাস্তায় ফেলে গেল ছিনতাইকারী

ট্যাগঃ