ঢাকা, বৃহস্পতিবার - ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ আজ

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ বুধবার। শিক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠান ও অনলাইনের মাধ্যমে ফল জানতে পারবেন।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন।

অধ্যাপক আবুল বাশার বলেন, ‘সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করবেন। পরে বেলা সাড়ে ১১টায় নিজ নিজ প্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে ফল প্রকাশ করা হবে। এরপর দুপুর সাড়ে ১২টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলাফলের তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আরও পড়ুন  সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা, নারী-শিশুসহ নিহত ৫

এ বছর বন্যাসহ বিভিন্ন কারণে পিছিয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৬ নভেম্বর। এতে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ড মিলিয়ে পরীক্ষায় অংশ নেন মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী। এ বছর ২ হাজার ৬৪৯টি কেন্দ্র ও ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন  অনুমতি পেল আ. লীগ-বিএনপি, জামায়াত মাঠে নামলে কঠোর ব্যবস্থা

যেভাবে জানা যাবে ফল- ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd-এ Result কর্নার-এ ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল ডাউনলোড করা যাবে।

এ ছাড়া www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে পরীক্ষার ফল পাওয়া যাবে। ফল প্রকাশের পর এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। এসএমএসে ফল পেতে শুরুতে ইংরেজিতে এইচএসসি লিখে এরপর স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিনি অক্ষর, তারপর স্পেস দিয়ে রোল নম্বর এবং স্পেস দিয়ে পরীক্ষার বছর (অর্থাৎ ২০২২) টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি মেসেজে ফল জানিয়ে দেয়া হবে।

আরও পড়ুন  কাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু, থাকছে চাল ডাল তেল

ট্যাগঃ