ঢাকা, শনিবার - ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে হঠাৎ করোনার হানা, সতর্ক থাকা এবং মাস্ক পরার পরামর্শ

প্রতীকী ছবি

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

চট্টগ্রামে হঠাৎ করে করোনা সংক্রমিত রোগী পাওয়া গেছে । গত দু’দিনে ৯ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। শারীরিক অবস্থার অবনতি ঘটায় এরমধ্যে দু’জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের করোনা আইসিইউ ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। এ অবস্থায় সকলকে সতর্ক থাকা এবং মাস্ক পরার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এদিকে, চট্টগ্রামে প্রতিদিন দু-একজন করে কোভিড রোগী শনাক্ত হওয়ায় নতুন করে হাসপাতালগুলোয় বিশেষায়িত ওয়ার্ড প্রস্তুত রাখার কথা জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে। পাশাপাশি স্বাস্থ্য দপ্তর থেকে লোকজনকে মাস্ক ব্যবহারের আহ্বান জানানো হয়।

আরও পড়ুন  ভাটিয়ারীতে দাঁড়িয়ে থাকা ট্রাকে আগুন

তথ্য অনুসারে, গত রবিবার ৩জন কোভিড আক্রান্ত রোগী শনাক্ত হয়। এদিন ৭ জন রোগীর নমুনা পরীক্ষা করে ৩ জনের কোভিড শনাক্ত হয়। এরমধ্যে ষাটোর্ধ্ব দু’জন বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। দু’জনেরই শ্বাসকষ্ট দেখা দেয়ায় প্রথমে হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ভর্তি হন। পরে কোভিড পজিটিভ আসায় তাদের আইসিইউ ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়। এছাড়া গতকাল (সোমবার) ২ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের কোভিড শনাক্ত হয়।

আরও পড়ুন  শেরপুরে শিশু ধর্ষণ মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, দুই রোগীকেই হাইফ্লো ন্যাজল ক্যানুলা দিয়ে অক্সিজেন দিতে হচ্ছে। রবিবার খারাপ ছিল। আজ (মঙ্গলবার) আগের চেয়ে ভালো আছে। কোভিড রোগীর চিকিৎসায় চমেক হাসপাতাল প্রস্তুত রয়েছে।

এদিকে, সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, বর্তমানে জিএন-১ নামে একটি ধরনের কোভিড-১৯ আক্রান্ত হচ্ছেন লোকজন। এই অবস্থায় হাসপাতালগুলোতে নতুন করে বিশেষায়িত বিভাগ প্রস্তুত রাখার তাগিদ দেওয়া হয়।

আরও পড়ুন  চট্টগ্রামে বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ ১৩৭ কোটি, ৩০ জনেরও বেশি প্রাণহানি

জানতে চাইলে সিভিল সার্জন মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, নতুন করে দু’একজন করে রোগী প্রতিদিন পাওয়া যাচ্ছে। হাসপাতালগুলো বিশেষায়িত ওয়ার্ড প্রস্তুত রেখেছে। স্বাস্থ্য দপ্তর থেকে লোকজনকে মাস্ক ব্যবহারের আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, কোভিড শুরুর পর থেকে গতকাল পর্যন্ত চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে ১ লাখ ২৯ হাজার ৬৪০ জন। আর মৃত্যু হয়েছে ১ হাজার ৩৭১ জনের।