ঢাকা, শনিবার - ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

‘চট্টগ্রাম-৮’ কাল থেকে নৌকার মনোনয়ন ফরম বিতরণ শুরু

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী–চান্দগাঁও) আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ২৭ এপ্রিল। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ। আওয়ামী লীগের অনেক হাই প্রোফাইল নেতা এই আসনের মনোনয়ন প্রত্যাশী হলেও শেষ পর্যন্ত দলীয় মনোনয়ন যিনি পাবেন তিনিই নির্বাচন করবেন।

কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে, আগামীকাল ২০ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত তিনদিন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এই আসনের দলীয় মনোনয়ন ফরম বিক্রি করা হবে। আগ্রহী প্রার্থীদের এই তিনদিনের মধ্যে মনোনয়ন ফরম নিয়ে জমা দিতে হবে। এর মধ্য থেকেই ভাগ্যবান একজন দলীয় মনোনয়ন পাবেন। কার ভাগ্যে মনোনয়ন জুটছে তার জন্য অপেক্ষা করতে হবে ২৫ তারিখ পর্যন্ত।

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় এই আসনের প্রার্থী চূড়ান্ত করা হবে। এদিকে এই আসনে উপনির্বাচনের বাকি আর মাত্র ৩৮ দিন। দিন যতই যাচ্ছে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কে পাচ্ছেন তা নিয়ে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে বাড়ছে উদ্বেগ-উৎকন্ঠা। প্রার্থীদের পাশাপাশি তাদের কর্মী-সমর্থক থেকে শুরু করে নানান শ্রেণি পেশার মানুষের দৃষ্টি এখন চট্টগ্রাম-৮ আসন নিয়ে।

আরও পড়ুন  চট্টগ্রাম মেডিকেল থেকে ফের ২ দালাল গ্রেপ্তার

চট্টগ্রাম জুড়ে এই মুহূর্তে আলোচনার কেন্দ্র বিন্দু হচ্ছে এই আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কে পাচ্ছেন। চায়ের দোকান থেকে শুরু করে অফিস আদালত সর্বত্র আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে, কে পাচ্ছেন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন। দলীয় বেশ কয়েকজন হাই প্রোফাইল নেতা এই আসনের মনোনয়ন প্রত্যাশী। অনেক নেতা মনোনয়নের জন্য ঢাকায় পড়ে আছেন চেষ্টা-তদ্বিরের জন্য।

গত ২২ ফেব্রুয়ারি চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, আগামী ২৭ এপ্রিল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হবে ইভিএমে। তবে ভোটকক্ষে সিসি ক্যামেরা থাকবে না।

আরও পড়ুন  চান্দগাঁওয়ে অসামাজিক কার্যকলাপে লিপ্ত ৩ নারীসহ গ্রেপ্তার ৮

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ। মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল। এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

প্রসঙ্গত, গত ৫ ফেব্রুয়ারি একটি বেসরকারি হাসপাতালে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে আসনটি শূন্য হয়। এই উপ নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের একাধিক প্রার্থীর নাম শোনা যাচ্ছে।

এদের মধ্যে আছেন- চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি এস এম আবুল কালাম, ব্যারিস্টার মনোয়ার হোসেন, শিল্পপতি সুকুমার চৌধুরী, শিল্পপতি মুজিবুর রহমান, মহানগর আওয়ামী লীগের কার্যকরী সদস্য ও তরুণ শিল্প উদ্যোক্তা প্রকৌশলী বিজয় কিষাণ চৌধুরী, হায়দার আলী চৌধুরী এবং সাবেক এমপি বিএনএফ’র আবুল কালাম আজাদ।

আরও পড়ুন  কোতোয়ালীতে 'টিন স্কোয়াড' কিশোর গ্যাং'র ৫ সদস্য আটক

উল্লেখ্য, চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল, পশ্চিম গোমদন্ডী, পূর্ব গোমদন্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

চট্টগ্রাম-৮ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৯৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও মহিলা ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। অন্যদিকে বোয়ালখালী উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার।

ট্যাগঃ

আলোচিত সংবাদ

এ বিভাগের আরও

সর্বশেষ