ঢাকা, বুধবার - ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

জাহাজ থেকে পড়ে নিখোঁজ হওয়া চীনা নাবিকের মরদেহ উদ্ধার

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

চট্টগ্রাম সমুদ্র বন্দরের বহির্নোঙরে থাকা এমভি ক্যাং হুয়ান নামে একটি জাহাজ থেকে পড়ে নিখোঁজ হওয়া চীনা নাবিক ঝাং মিনইয়ানের (৪২) মরদেহ উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (৩১ মার্চ) সকালে বঙ্গোপসাগরের চট্টগ্রাম নগরের আনন্দবাজার উপকূলীয় এলাকা থেকে মরদেহটি উদ্ধার করে কোস্টগার্ড।

বিষয়টি জানান চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক।

এর আগে গত মঙ্গলবার (২৮ মার্চ) বিকেলে বন্দরের আলফা অ্যাংকরেজে জাহাজ থেকে পরীক্ষামূলক লাইফবোট সাগরে নামাতে গিয়ে সেটি দুর্ঘটনাবশত পড়ে যায়। এতে ওই লাইফবোটে থাকা ১৬ জনের মধ্যে ১৫ নাবিককে জীবিত উদ্ধার করা হয়। এ ঘটনায় ঝাং মিনইয়ান নিখোঁজ ছিলেন। তিনি চীনের নাগরিক এবং এমভি ক্যাং হুয়ান জাহাজের প্রধান প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন বলে জানা গেছে।

আরও পড়ুন  কালিদাস ট্যাংক পুকুর'র নাম পরিবর্তনে মাশরাফি জড়িত নন: জেলা পরিষদ চেয়ারম্যান

সচিব ওমর ফারুক বলেন, শুক্রবার সকালে বঙ্গোপসাগরের আনন্দবাজার এলাকা থেকে ওই চীনা নাবিকের মরদেহ উদ্ধার করা হয়। মরদেহ শিপিং এজেন্টের তত্ত্বাবধানে রয়েছে। নির্দিষ্ট প্রক্রিয়া শেষে মরদেহ চীনে পাঠানো হবে।

নৌবাণিজ্য দপ্তরের প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন সাব্বির মাহমুদ বলেন, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী জাহাজে থাকা লাইফবোট প্রতি মাসে পরীক্ষা করতে সাগরে নামাতে হয়। এরকম  টেস্ট করতে গিয়ে দুর্ঘটনাবশত জাহাজ থেকে লাইফবোট সাগরে পড়ে যায়। লাইফবোটটি ফুল লোড ছিল। এরকম পরীক্ষা করতে সাগরে নামানোর সময় ফুল লোড থাকা উচিত না। লাইফবোটে ১৬ জন ছিল। যেখানে ২-৩ জনের বেশি থাকা উচিত না। যাহোক, এ ঘটনার পরপরই ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে ৭ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আরও পড়ুন  রোহিঙ্গা ক্যাম্পে ফের গোলাগুলি

ট্যাগঃ

আলোচিত সংবাদ