ঢাকা, শনিবার - ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

টুইটারের প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্ম আনছে মেটা

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

টেক্সটভিত্তিক স্বতন্ত্র একটি নতুন সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ আনছে ফেসবুক এবং ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা। কোম্পানিটি জানিয়েছে, তারা এমন একটি সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে কাজ করছে, যেটি হবে ‘টেক্সট শেয়ারিং প্ল্যাটফর্ম’।

নতুন এই প্ল্যাটফর্মের সঙ্গে অনেকটাই মিল থাকবে টুইটারের আরেক প্রতিদ্বন্দ্বী মাইক্রো ব্লগিং সাইট মাস্টডনের।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

ধারণা করা হচ্ছে, মেটার প্ল্যাটফর্মটি মাইক্রোব্লগিং সাইট টুইটারের বিকল্প টেক্সটভিত্তিক হবে। প্ল্যাটফর্মটি মস্ট্রোডন নামের সামাজিক মাধ্যমকেও প্রতিযোগিতায় ফেলে দেবে। জানা গেছে, নতুন অ্যাপটির কোড নেম পি৯২। মেটার মালিকানাধীন ইনস্টাগ্রাম একাউন্টের মাধ্যমেও নতুন প্ল্যাটফর্মে লগইন করা যাবে।

আরও পড়ুন  ফেসবুক ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য গুনতে হবে টাকা

মেটার এক মুখপাত্র বিবিসিকে বলেছেন, আমরা টেক্সটনির্ভর একটি স্বতন্ত্র বিকেন্দ্রীকরণ সামাজিক নেটওয়ার্ক নিয়ে কাজ করছি। নির্মাতা ও জনপ্রিয় ব্যক্তিরা তাঁদের পছন্দের বিষয়গুলো নতুন প্ল্যাটফর্মে লেখার মাধ্যমে সময়মতো প্রকাশ করতে পারবেন। মূলত ইলন মাস্ক টুইটার অধিগ্রহণের পর প্ল্যাটফর্মটিতে যে বিশৃঙ্খলা চলছে; এর সুযোগ নিতে চায় মেটা।

মেটার নতুন প্ল্যাটফর্মটির বিশেষত্ব হচ্ছে, এটি অন্য প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত থেকে কাজ করতে পারবে। এটি হবে অনেকটা টুইটারের মতো। ইন্টার অপারেটেবল পদ্ধতিতে অন্য নেটওয়ার্কের পোস্টও একই সঙ্গে মেটার প্ল্যাটফর্মে প্রকাশ করা যাবে। তবে টুইটারে বর্তমানে অন্য সামাজিক মাধ্যমের লিংক শেয়ার করা যাচ্ছে না।

আরও পড়ুন  শর্ত মেনে ১২ মাসের কিস্তিতে হ্যান্ডসেট বিক্রির অনুমতি

গত ডিসেম্বর থেকে এ সুবিধা বন্ধ করে দিয়েছেন টুইটারের নতুন প্রধান ইলন মাস্ক। টুইটারে এরপর যাঁরা এ ধরনের লিংক শেয়ার করেছিলেন, তাঁদের একাউন্ট বন্ধই করে দিয়েছেন মাস্ক। মেটার এ পরিকল্পনা এমন এক সময়ে এলো যখন ফেসবুক নতুন প্রজন্মের ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করতে লড়াই করছে।

পাশাপাশি মেটাভার্সে ব্যাপকভাবে বিনিয়োগ করে ভার্চুয়াল বিশ্ব তৈরির পরিকল্পনা এখনও ফলপ্রসূ হয়নি। পাশাপাশি ইনস্টাগ্রামও টিকটকের কারণে বড় ধরনের প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। পরিকল্পনা প্রকাশ করলেও মেটা কখন নতুন অ্যাপটি চালু করবে, তা স্পষ্ট করেনি।

আরও পড়ুন  অনলাইনে ‘বাস্তবিক চুম্বনের’ অনুভূতি যন্ত্র আবিষ্কার করলো চীন

ট্যাগঃ

আলোচিত সংবাদ