ঢাকা, রবিবার - ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

তুরস্কের উদ্দেশ্যে রওনা হয়েছে বাংলাদেশের উদ্ধারকারী দল

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম ও সাহায্যের জন্য ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল তুরস্কের উদ্দেশে রওনা হয়েছে। উদ্ধারকারী দলটির নেতৃত্বে আছেন সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল মো. রুহুল আমিন।

বুধবার (৮ ফেব্রুয়ারি) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

দলটিতে বাংলাদেশ সেনাবাহিনী থেকে ২৪ জনের একটি মধ্যম উদ্ধারকারী দল, ১০ জনের মেডিকেল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ জন সদস্য রয়েছেন।

আরও পড়ুন  ‘একুশে পদক ২০২৪’ প্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্ধারকারী দল বাংলাদেশ বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান জরুরি ত্রাণ ও চিকিৎসাসামগ্রী নিয়ে তুরস্কে পাঠানোর জন্য ঢাকা-আঙ্কারা -ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালিত হচ্ছে। বিমানটি বাংলাদেশ থেকে ৮ ফেব্রুয়ারি তুরস্কের উদ্দেশে যাত্রা শুরু করে সেখানে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করবে।

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য তুরস্কের জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং মেডিকেল সহায়তা দেবে।

আরও পড়ুন  নিরাপদ খাদ্যের অধিকার নিয়ে মাঠে নেমেছেন চিত্রনায়ক ফেরদৌস

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে গাজীন্তেপ প্রদেশে বড় ধরনের ভূমিকম্প আঘাত হানে এবং এতে সহস্রাধিক নিহত, অনেকে আহত এবং প্রচুর ঘরবাড়ি ধ্বংস হয়েছে। ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসাসেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

ট্যাগঃ