ঢাকা, শনিবার - ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

তুরস্কে আঘাত হেনেছে ভয়াবহ ভূমিকম্প

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

তুরস্কের মধ্যাঞ্চলে একটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। এই কম্পনের তীব্রতা এতই বেশি ছিল যে, তারপর আরও কয়েকটি পরাঘাত অনুভূত হয় দেশটিতে। অন্তত দুটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৭ ও ৫ দশমিক ৬।

যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে মধ্য-দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গাজিয়ানতেপের শহর নুরদায়ির ২৬ কিলোমিটার পূর্বে ভূমিকম্পটি আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল সমতলের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন  বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

পরে নুরদায়ি শহরের আশপাশে গাজিয়ানতেপেই রিখটার স্কেলে ৬ দশমিক ৭ ও ৫ দশমিক ৬ মাত্রার দুটি কম্পন অনুভূত হয়। যাকে শক্তিশালী ভূমিকম্পটির পরাঘাত বলা হচ্ছে।

অবশ্য তুরস্কের ভূতত্ত্ববিদরা বলেছেন, প্রথমে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা রিখটার স্কেলে ৭ দশমিক ৪ ছিল। কয়েক মিনিট পরেই সেখানে দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানার কথা জানান তারাও।

আরও পড়ুন  আওয়ামী লীগ সরকার দেশে গণতন্ত্রের ধারাবাহিকতা চায়: প্রধানমন্ত্রী

বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, ভূমিকম্পে কেঁপেছে রাজধানী আঙ্কারাসহ তুরস্কের অন্য শহর ও এলাকাও। বিভিন্ন এলাকায় বহু ভবন ধসের খবর মিলছে, লোকজন ঘুমে থাকাবস্থায় এই ভূমিকম্প আঘাত হানার কারণে অনেকে সেখানে আটকা পড়ে থাকতে পারেন।

দিয়ারবাকির শহরে কর্মরত বিবিসির করেসপন্ডেন্ট জানান, ভূমিকম্পে সেখানে একটি শপিং মল ধসে পড়েছে।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি ও টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদনে ভূমিকম্পের তাণ্ডবচিত্র প্রকাশিত হয়েছে। কিছু ছবিতে দেখা যায়, কয়েকটি ভবন একেবারে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

আরও পড়ুন  টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হবেন শেখ হাসিনা

এখন পর্যন্ত ‍তুরস্কের সরকার হতাহতের কোনো খবর জানায়নি। তবে ভূমিকম্পটি ভোরে আঘাত হানার কারণে ঘুমন্ত অনেকের প্রাণহানি ঘটে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ট্যাগঃ