ঢাকা, শনিবার - ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দীর্ঘ দিন পর মুখোমুখি ইংল্যান্ড-ব্রাজিল

ছবি- সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

দীর্ঘ সাত বছর পর ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার অপেক্ষায় ব্রাজিল। শেষবার থ্রি লায়ন্সের বিপক্ষে যে মাঠে গোলশূণ্য ড্র করেছিলো সেলেসাও। সেই ওয়েম্বলিতে আবারও নামার অপেক্ষায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

শনিবার (২৩ মার্চ) বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় প্রীতি ম্যাচটিতে মুখোমুখি হবে দল দুইটি।

কোপা আমেরিকার প্রস্তুতির অংশ হিসেবে ম্যাচটি ব্রাজিলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। তবে সেলেসাওরা সম্ভবত নিজেদের ইতিহাসের অন্যতম বাজে সময় পার করছে। মাঠের ব্যর্থতার পাশাপাশি ব্রাজিলের ফুটবলকে এ মুহূর্তে অশনী বার্তা দিচ্ছে বাইরের বিশৃঙ্খলা। যার সূত্রপাত কাতার বিশ্বকাপের পর থেকে।

আরও পড়ুন  শিশু আয়হামের মৃত্যুর ঘটনায় ২ চিকিৎসক গ্রেফতার, হাসপাতাল বন্ধ

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে বাদ পড়ার পর ব্যর্থতার দায় নিয়ে সরে দাঁড়ান কোচ তিতে। তারপর কোচ নিয়োগ নিয়ে মঞ্চস্থ হয় এক মহানাটক। একের পর এক বিদেশি কোচ নিয়ে আলোচনার পর শেষ পর্যন্ত সাও পাওলোর কোচ দরিভালকেই নিয়োগ দেয় ব্রাজিল ফুটবল ফেডারেশন। যিনি আজ আনুষ্ঠানিকভাবে ব্রাজিল দলের হয়ে নতুন যাত্রা শুরু করবেন।

এদিকে আজকের ম্যাচে চোটজর্জর এক দলকে পাচ্ছেন দরিভাল। দলের অন্যতম সেরা তারকা নেইমার গত অক্টোবর থেকে মাঠের বাইরে। কোপা আমেরিকায়ও তার না থাকা নিশ্চিত। দলে নেই প্রধান দুই গোলরক্ষক আলিসন ও এদেরসনও। এ ছাড়া কাসেমিরো, এদের মিলিতাওসহ বেশ কজন তারকা খেলোয়াড়কে পাচ্ছেন না দরিভাল। এমনিতে বাজে পারফরম্যান্সের কারণে তলানিতে নেমেছে আত্মবিশ্বাস, তার ওপর সেরা খেলোয়াড়দের না পাওয়া আরও চাপ বাড়াবে দলটির ওপর।

আরও পড়ুন  হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৫ মার্কিন সেনা নিহত

অপরদিকে এ ম্যাচে নিজেদের ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হ্যারি কেইনকে পাচ্ছে না স্বাগতিক ইংল্যান্ড। গত শনিবার বুন্দেসলিগায় ড্রামস্টাডের বিপক্ষে ৫-২ গোলের জয়ে অ্যাঙ্কেলে চোট পান বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার। তাই তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না ইংল্যান্ড।

এছাড়া স্কোয়াডে থেকেও ব্রাজিলের বিপক্ষে মাঠে নামতে পারবেন না আয়াক্স মিডফিল্ডার জর্ডান হেনডারসন এবং চেলসি ফরোয়ার্ড কোল পালমার। কারণ একই, চোট। আর্সেনালের তরুণ ফরোয়ার্ড বুকায়ো সাকাও গত বৃহস্পতিবার পাওয়া চোটে সরে দাঁড়িয়েছেন সাউথগেটের স্কোয়াড থেকে।

আরও পড়ুন  আগামীকাল চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আজ রাতে অনুষ্ঠিত হতে যাওয়া ব্রাজিল-ইংল্যান্ডের ম্যাচটি বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় সরাসরি দেখা যাবে সনি স্পোর্টস টেন ২তে।