ঢাকা, রবিবার - ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশজুড়ে বেড়েছে বৃষ্টিপাত, থাকবে জুলাই মাসজুড়ে

ছবি- সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

গত দু’দিন ধরেই দেশজুড়ে বেড়েছে বৃষ্টিপাত। রাজধানী ঢাকায়ও সোমবার (১ জুলাই) সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে। এর আগে রবিবার সন্ধ্যা পর্যন্ত রাজধানীতে ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় কক্সবাজারে সর্বোচ্চ ১৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাশাপাশি এই সময়ে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১২৯, বাগেরহাটের মোংলায় ১১২ মিলিমিটার ছাড়াও মাদারীপুরে ৬০, নওগাঁয় (বাদলগাছী) ৫৯, নাটোরে ৫৫, কুষ্টিয়ায় ৫৪, ঠাকুরগাঁওয়ে ৪১ মিলিমিটারসহ দেশের বেশিরভাগ জেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন  বেকায়দায় জাতীয় পার্টি, সরে দাঁড়ালেন ৭৬ প্রার্থী

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সোমবার থেকে বাড়তে পারে বৃষ্টিপাতের প্রবণতা। সেই সঙ্গে আগামী কয়েক দিন পর্যন্ত টানা এমন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এমনকি পুরো জুলাই মাসজুড়েই থেমে থেমে এমন বৃষ্টি হানা দেবে।

অন্যদিকে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যার প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ছাড়াও সমুদ্রবন্দরগুলো উপর দিয়ে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত অব্যাহত রয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আরও পড়ুন  আ.লীগ-বিএনপি সংঘর্ষে নিপুন রায়সহ আহত ৮

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানিয়েছেন, এবার বর্ষায় বৃষ্টিপাত বেশি হবে এমনটা আগেই পূর্বাভাস দেয়া হয়েছিল। জুনে তেমনটাই হয়েছে। পাশাপাশি প্রায় পুরো জুলাই মাসজুড়েও সারাদেশে থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টি চলতে পারে।