ঢাকা, শনিবার - ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রাথমিকে ঢাকা-চট্টগ্রাম বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে আরও দুই বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ দুই বিভাগ হলো ঢাকা ও চট্টগ্রাম (তিন পার্বত্য জেলা ছাড়া)।

রবিবার (১৮ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে স্বাক্ষর করেন মহাপরিচালক শাহ্ রেজওয়ান হায়াত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালের ৮ জুলাই পর্যন্ত সাধারণ প্রার্থীর বয়স হতে হবে ২১ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে ন্যূনতম ও সর্বোচ্চ বয়স ৩২ বছর। আর শিক্ষাগত যোগ্যতা স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ (৪ স্কেলে ন্যূনতম ২ দশমিক ২৫ ও ৫ স্কেলে ন্যূনতম ২ দশমিক ৮) স্নাতক বা সমমানের ডিগ্রি।

আরও পড়ুন  'মোখা'য় লন্ডবন্ড সেন্ট মার্টিন, ঘুরে দাঁড়ানোর চেষ্টায় দ্বীপবাসী

আরও বলা হয়, অনলাইনে আবেদন শুরু হবে ২৪ জুন, যা চলবে আগামী ৮ আগস্ট পর্যন্ত। আবেদনের জন্য টেলিটকের সার্ভিস চার্জসহ ২২০ টাকা ফি জমা দিতে হবে।

জানা যায়, গুচ্ছভিত্তিক নিয়োগ হওয়ায় এবারই প্রথম সারা দেশে একযোগে নিয়োগ পরীক্ষা ও ফল প্রকাশ করা হবে না। মোট তিন গুচ্ছে ৮ বিভাগের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে। এর অংশ হিসেব গত ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এসব বিভাগে আবেদনের শেষ সময় ছিল ২৪ মার্চ।

আরও পড়ুন  এবার ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে কাঁপল জাপান

দ্বিতীয় ধাপে ২৩ মার্চ ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আবেদনের শেষ সময় ছিল ১৪ এপ্রিল।

সর্বশেষ ২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। দুই বছরের বেশি সময় পর সেই নিয়োগ শেষ হয় গত জানুয়ারিতে। এতে ৩৭ হাজার ৫৭৪ জন প্রার্থী সহকারী শিক্ষক পদে নির্বাচিত হন। তবে এর মধ্যে ২ হাজার ৫৫৭ জন চাকরিতে যোগ দেননি। ফলে এ পদগুলো শূন্য থেকে যায়।

আরও পড়ুন  নির্বাচনের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট ওআইসি-কমনওয়েলথ: ইসি

ট্যাগঃ