ঢাকা, বুধবার - ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ফেব্রুয়ারিতে ঢাকা আসছেন দুই দেশের দুই মন্ত্রী

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

আগামী ২৭ ফেব্রুয়ারি ঢাকা সফরে আসছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্টিয়াগো কাফিয়েরো। ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস খোলার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে ঢাকায় আসছেন তিনি।

এদিকে বাংলাদেশি কর্মী পাঠানো নিয়ে সৃষ্ট জটিলতা সমাধানের জন্য আসছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নানসুন ইসমাইল। তার আগমনের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবে আগামী মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে তিনি ঢাকায় আসছেন।

সোমবার (৩০ জানুয়ারি) নিজ মন্ত্রণালয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন-ডিক্যাবের সদস্যদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আরও পড়ুন  ১ হাজার ৫০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব ভারতীয় ব্যবসায়ীদের

তিনি জানান, বিশ্বকাপে আর্জেন্টিনার ফুটবল দলকে নিয়ে বাংলাদেশি সমর্থকদের উল্লাস দেখে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানায় আর্জেন্টিনা। সেই সূত্রেই দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়টি নিয়ে তোড়জোড় শুরু হয়। এর ধারাবাহিকতায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়।

আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এখন খুব ভালো উল্লেখ করে ড. মোমেন বলেন, বাংলাদেশের একটা পরিকল্পনা ছিল বুয়েনস আয়ার্সে একটি মিশন খোলার। এরই মধ্যে বাংলাদেশ ব্রাজিলে একটি মিশন খুলেছে এবং বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্কের বিষয় বিবেচনা করে আর্জেন্টিনায় দূতাবাস খোলা হবে।

আরও পড়ুন  সড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, বাংলাদেশে মিশন খোলার বিষয়ে আর্জেন্টিনা নীতিগতভাবে সম্মত হয়েছে। আগামী ২৭ ফেব্রুয়ারি পররাষ্ট্রমন্ত্রী সান্টিয়াগো কাফিয়েরো ঢাকা সফরে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

আর মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, মূলত মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী পাঠানো নিয়ে যেসব অভিযোগ রয়েছে, সেগুলো সুরাহা করতে আসছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নানসুন ইসমাইল। আশা করা যায় তিনি আসার পর মানুষ পাঠানোর ক্ষেত্রে যে কার্টেল (মধ্যস্বত্বভোগী চক্র) আছে, সেগুলো দূর হবে। ফলে বাংলাদেশ থেকে কর্মীরা স্বল্প খরচেই মালয়েশিয়া যেতে পারবেন।

আরও পড়ুন  শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

ট্যাগঃ

আলোচিত সংবাদ