ঢাকা, শুক্রবার - ১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফেসবুকে ‘পোক’ ব্যাক করার আগে ভাবুন, নয়তো বিপদ

ছবি- সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

ফেসবুকে আবারো ফিরে এলো ‘পোক’ (Poke) অপশন। এটা নিয়ে সম্প্রতি বেশ আলোচনা হচ্ছে। ২০১৮ সালের পর হুট করে এই ফিচার আবার ফিরে আসায় মূলত ‘খোঁচা’ দিয়ে মজা লুটছেন সবাই! তবে এই ফিচারের মধ্যে এমন একটি বিষয় লুকিয়ে আছে, যার ফলে ‘পোক’ ব্যাক করলে বিপদেও পড়তে পারেন!

ফেসবুকের অন্যতম প্রয়োজনীয় ফিচার পোকের (Poke) মানে নিয়ে অনেকের মধ্যে ভুল ধারণা কাজ করে। অনেকে মনে করেন ‘পোক’ মানে খোঁচা বা বিরক্ত করা, যা সঠিক নয়। ফেসবুকে পোক মানে হচ্ছে দৃষ্টি আকর্ষণ করা!

আরও পড়ুন  নির্বাচনকালীন সরকার গঠনে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী

‘পোক’ কেন করবেন?

শুধুমাত্র দৃষ্টি আকর্ষণের জন্য ‘পোক’ ফিচারটির জন্ম হয়নি। এর বেশ কিছু সুবিধা রয়েছে। ধরুন, আপনার প্রাক্তন প্রেমিকা ফেসবুক ফ্রেন্ড তালিায় নেই। ইচ্ছে করলে তাকেও আপনি ‘পোক’ করতে পারবেন। উনি যদি ব্যাক করেন, তারপরের তিনদিন আপনি তার প্রোফাইল দেখার অনুমতি পাবেন।

আরো সহজভাবে বললে, কোনো অপরিচিত ব্যক্তি যে আপনার ফ্রেন্ড লিস্টে নাই, সে যদি আপনাকে পোক করে আর তার জবাবে আপনিও যদি তাকে পোক করেন, তাহলে সেই ব্যক্তি ৩ দিন পর্যন্ত আপনার প্রোফাইলের সব ছবি এবং স্ট্যাটাস দেখতে পারবে।

আরও পড়ুন  ভারত সফরে আসছেন মার্কিন প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রী

ছবি বা স্ট্যাটাসের প্রাইভেসি যদি ‘Public’ দেওয়া থাকে, তাহলে এমনিতেই সবাই সবকিছু দেখতে পায়। কিন্তু যে ছবি বা স্ট্যাটাসের প্রাইভেসি “Friends of Friend/Friends” দেওয়া আছে, পোক করার পর (Poke ব্যাক করলে) ঐ ব্যক্তি সেগুলোও দেখতে পারবে।

কীভাবে দেবেন পোক?

মানুষ ফেসবুকে তাদের বন্ধু বা বন্ধুদের ‘পোক’ করতে পারেন। আপনি যখন কাউকে খোঁচা দেন, তারা একটি নোটিফিকেশন পাবেন।

  • আপনার পোক পেজে যান।
  • সেই পেইজে একটা সার্চ বক্স দেখবেন। সেখানে আপনার ফেসবুক ফ্রেন্ড বা বন্ধুর বন্ধুরকে অনুসন্ধান করুন।
  • আপনি যাকে পোক করতে চান তার নামের ডানদিকে পোক নির্বাচন করুন।
আরও পড়ুন  আবারও অস্থির পেঁয়াজের দাম, স্থলবন্দরে মনিটরিং জোরদারের দাবি

তথ্যসূত্র: ফেসবুক

ট্যাগঃ