ঢাকা, শুক্রবার - ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বাঁশখালীর ঋষিধামে একুশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ মেলা শুরু আজ

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

ঋষিকুম্ভ ও কুম্ভ মেলা বাঁশখালীতে আজ থেকে শুরু হচ্ছে। ১১ দিনব্যাপী এই ঋষিকুম্ভ মেলায় প্রতিবারের ন্যায় এবারও লক্ষাধিক লোকের অংশগ্রহণ করবে এমন আশাবাদ মেলা কমিটির। প্রতি ৩ বছর পর পর বাঁশখালীর ঋষিধামে একমাত্র ঋষিকুম্ভ ও কুম্ভ মেলা অনুষ্ঠিত হওয়ার কারণে এ স্থানটি সারাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থ স্থান হিসেবে পরিচিত।

শুক্রবার (২৭ জানুয়ারি) দুপুর ২টায় বর্ণাঢ্য মহাশোভাযাত্রায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চসিকের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপিসহ আগত সাধু সন্ন্যাসী অতিথিবৃন্দ অংশ নেবেন।

আরও পড়ুন  চট্টগ্রামে আইনজীবীকে ছুরিকাঘাত করে ছিনতাই, গ্রেপ্তার ৩

মূলত পুর্ণকুম্ভের অনুসরণে স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ প্রতিষ্ঠিত ১৯৫৭ সাল থেকে এই ঋষিকুম্ভ মেলা শুরু করেন। কুম্ভ মেলাকে ঘিরে বাংলাদেশ ভারত তথা উপমহাদেশের লক্ষাধিক সাধুসন্ন্যাসী ও পুণ্যার্থীগণ উপস্থিত হয়ে এখানে ধর্মীয় কার্যাদি সম্পাদন করবে।

আজ প্রথম দিবসে বর্ণাঢ্য মহোশোভাযাত্রাসহ মঙ্গল আরতি ও জয়গানে মঙ্গল আহ্বান, জাতীয় পতকা উত্তোলন, গুরু মহারাজের পূজা, অতিথিশালা উদ্বোধন, গুরু মহারাজের ভোগরাগ ও সমবেত প্রার্থনা, মহাপ্রসাদ বিতরণ, শ্রীমদ্ভগবদগীতা পাঠ, ভক্ত সম্মেলন ও অদ্বৈত সঙ্গীতাঞ্জলি, দশমহাবিদ্যা পূজার অধিবাস, বিনামূল্যে চিকিৎসা সেবা অনুষ্ঠিত হবে।

এছাড়া প্রতিদিনের আলোচনা সভায় সরকারের বিভিন্ন দপ্তরের মন্ত্রী প্রতিমিন্ত্রীসহ বাঁশখালীর সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী থাকবেন বলে মেলা কমিটি নিশ্চিত করেন।

আরও পড়ুন  সীতাকুন্ডের অক্সিজেন প্লান্টে বিস্ফোরণ: ঘটনাস্থলে নেই মালিকপক্ষ

এ ব্যাপারে বাঁশখালীর ঋষিধাম ও তুলসীধামের মোহন্ত মহারাজ স্বামী সুদর্শানন্দ পুরী মহারাজ বলেন, ১১ দিনব্যাপী মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন।

তিনি বলেন, একুশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও ঋষিকুম্ভ মেলা ভক্তদের মিলন মেলায় পরিণত হবে। এ জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন। এদিকে কুম্ভ মেলাকে সফল করার জন্য বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী, বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন, উদযাপন পরিষদের সভাপতি সুকমার চৌধুরী, কুম্ভমেলা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অনুপ বরণ দাশ, সমন্বয়ক তাপস কুমার নন্দী, কালীপুর ইউনিয়নের চেয়ারম্যান অ্যাডভোকেট আ ন ম শাহাদত আলম সকলের সহযোগিতা কামনা করেন।

আরও পড়ুন  রাঙ্গুনিয়ায় ‘কামাল বাহিনীর’ গুলিতে আহত ৫, নিহত ১

গতকাল দুপুর ২টায় স্টোর রুম ও ভাণ্ডারখানার রন্ধনশালার চুলায় আগুন দিয়ে রান্না শুরু করেন কোকদণ্ডী ঋষিধাম ও তুলসী ধামের মোহন্ত মহারাজ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। এ সময় উপস্থিত ছিলেন রন্ধনশালার আহ্বায়ক নগর বাঁশী শীলসহ কমিটির নেতৃবৃন্দ।

এদিকে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বাঁশখালীর ঋষিধামে একুশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ মেলাস্থলে মিডিয়াসেল উদ্বোধন করা হয়।

ট্যাগঃ