ঢাকা, শনিবার - ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বাড়ল বিদ্যুতের দাম, কাল থেকে কার্যকর

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

সরকারের নির্বাহী আদেশে এবার পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। আগামীকাল ১ ফেব্রুয়ারি থেকে নতুন এ দাম কার্যকর হবে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি গেজেট আকারে প্রকাশ করা হয়েছে বিদ্যুৎ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই প্রজ্ঞাপনের অধীন নির্ধারিত খুচরা বিদ্যুতের মূল্যহার বিল ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। এতে গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ ও পাইকারী পর্যায়ে ৮ শতাংশ বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। ফলে গ্রাহক পর্যায়ে সবচেয়ে কম বিদ্যুৎ ব্যবহারকারীদের জন্য আগের চেয়ে ইউনিট প্রতি দাম বেড়েছে ২০ পয়সা। গ্রাহক পর্যায়ে এ দাম ৩ টাকা ৯৪ পয়সা থেকে বাড়িয়ে ৪ টাকা ১৪ পয়সা করা হয়েছে।

আরও পড়ুন  মির্জা ফখরুলের সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের বৈঠক

এর আগে, গত ১২ জানুয়ারি দেশে ভোক্তাপর্যায়ে বিদ্যুতের খুচরা দাম ইউনিটপ্রতি ১৯ পয়সা বাড়ানো হয়েছিল। যা ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। একইসঙ্গে প্রতিমাসে বিদ্যুতের খুচরা দাম নিয়মিত সমন্বয় করা হবে বলেও ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল।

গত রোববার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন সংশোধন বিল ২০২৩ এর অনুমোদন দিয়েছে জাতীয় সংসদ। বিলে বলা হয়েছে, এই আইনের অন্যান্য বিধানে যা কিছু থাকুক না কেন, বিশেষ ক্ষেত্রে সরকার প্রজ্ঞাপন দিয়ে ভর্তুকি সমন্বয়ের জন্য জনস্বার্থে কৃষি, শিল্প, সার, ব্যবসা-বাণিজ্য ও গৃহস্থালি কাজের চাহিদা অনুযায়ী এনার্জির নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে এসবের উৎপাদন বৃদ্ধি, এনার্জি সঞ্চালন, মজুতকরণ, বিপণন, সরবরাহ, বিতরণ এবং ভোক্তা পর্যায়ে ট্যারিফ নির্ধারণ, পুনর্নির্ধারণ বা সমন্বয় করতে পারবে।

আরও পড়ুন  বাংলাদেশ পুরোবিশ্বকে চমকে দিয়েছে: বিশ্বব্যাংক

এর আগে গত ১২ জানুয়ারি দেশে ভোক্তাপর্যায়ে বিদ্যুতের খুচরা দাম ইউনিটপ্রতি ১৯ পয়সা বাড়ানো হয়েছিল। যা জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছে। একইসঙ্গে প্রতিমাসে বিদ্যুতের খুচরা দাম নিয়মিত সমন্বয় করা হবে বলেও ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল। এর মধ্যে ১৯ দিনের মধ্যে আবার বাড়ানো হলো বিদ্যুতের দাম।

ট্যাগঃ