ঢাকা, শনিবার - ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বিএনপিকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হঠাৎ করে হয়নি: ইসি

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

বিএনপিকে আমন্ত্রণের কারণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এক বিবৃতিতে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেছেন, বিএনপিকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হঠাৎ করে হয়নি। কমিশন সার্বিকভাবে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও বিএনপিকে একাধিকবার আমন্ত্রণ জানানো হয়েছিল। বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের কথা অনুধাবন করে আলোচনার ওপর গুরুত্ব আরোপ করে আসছে।

আরও পড়ুন  চলতি বছরের ডিসেম্বরেই সংসদ নির্বাচন

শনিবার (২৫ মার্চ) সকালে পাঠানো এক ‍বিবৃতিতে এসব কথা বলা হয়।

ইসি মনে করে, বিএনপির মতো নিবন্ধিত অন্যতম প্রধান রাজনৈতিক দলের সঙ্গে আনুষ্ঠানিক না হোক অনানুষ্ঠানিক মতবিনিময় হতেই পারে। বিএনপি নির্বাচনে অংশ না নিলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমে যাবে।

বিবৃতিতে আরও বলা হয়, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে অর্থবহ করার জন্য বিএনপিকে অনানুষ্ঠানিক মতবিনিময় এবং আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে যা বর্তমান নির্বাচন কমিশনের আন্তরিকতা ও সদিচ্ছারই বহিঃপ্রকাশ।

আরও পড়ুন  আরও ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

এর আগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল আমন্ত্রণ জানিয়ে একটি বেসরকারি পত্র (ডিও লেটার) দিয়েছেন বলে জানান নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

সে সময় আহসান হাবিব খান গণমাধ্যমকে বলেন, মূলত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এই আলোচনার প্রস্তাব দেয়া হয়েছে। যদি তারা (বিএনপি) সম্মত হয় তখন দিনক্ষণ ঠিক করা হবে। এই আলোচনা আনুষ্ঠানিকও হতে পারে অনানুষ্ঠানিকও হতে পারে।

আরও পড়ুন  সিইসি'র সঙ্গে তিন গোয়েন্দা সংস্থা প্রধানের বৈঠক

ট্যাগঃ