ঢাকা, রবিবার - ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিদেশি কর্মী নেয়া স্থগিত করল মালয়েশিয়া

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

বিদেশি কর্মী নিয়োগ আবেদনে কর্মসংস্থান শিথিলকরণ পরিকল্পনাসহ আবেদনের কোটা অনুমোদন স্থগিত করেছে মালয়েশিয়া।

শনিবার (১৮ মার্চ) দেশটির মানব সম্পদ মন্ত্রণালয় এই ঘোষণা দেয় বলে স্থানীয় অনলাইন সংবাদমাধ্যম ফ্রিমালয়েশিয়াটুডে ডটকম এ খবর প্রকাশ করেছে।

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি শিবকুমার জানান, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিদেশি শ্রমিকদের সব আবেদন এবং সেগুলোর প্রক্রিয়াকরণ স্থগিত থাকবে।

আরও পড়ুন  দেশবাসীর কল্যাণে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী

শিবকুমার বলেন, ইতিমধ্যে যে ৯ লাখ ৯৫ হাজার ৩৯৬ জন শ্রমিক মালয়েশিয়ায় কাজের অনুমতি পেয়েছেন তাদের আসার সুযোগ করে দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মানবসম্পদমন্ত্রী আরও বলেন, সাময়িক এ স্থগিতাদেশ তাৎক্ষণিক কার্যকর হবে। বৈধ কাগজপত্রবিহীন যেসব শ্রমিক নতুন করে আবেদন করেছেন, তারাও সরকারের নতুন সিদ্ধান্তের আওতায় পড়বেন। ইতিমধ্যে কাজের অনুমতিপ্রাপ্ত শ্রমিকদের মালয়েশিয়ায় আসার বিষয়টি নিয়োগদাতা প্রতিষ্ঠানগুলো নিশ্চিত করার পরে স্থগিতাদেশটি নিয়ে পর্যালোচনা হবে। তাই নিয়োগদাতাদের যত দ্রুত সম্ভব তাদের কাজটি সম্পন্ন করার আহ্বান জানানো হচ্ছে।

আরও পড়ুন  বিএনপি'র ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর হলেন 'নৌকা'র প্রার্থী

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এক বিবৃতিতে বলেন, আমরা ইতিমধ্যে ৯ লাখ ৯৫ হাজার ৩৯৬ জন শ্রমিককে গত ১৪ মার্চ পর্যন্ত বিভিন্ন খাতে কাজের অনুমোদন দিয়েছি। এসব খাতের মধ্যে রয়েছে নির্মাণ, সেবা, উৎপাদন, কৃষি, খনন ও উত্তোলন এবং আবাদ। এসবের মধ্যে রয়েছে স্বাভাবিক অনুমোদন প্রক্রিয়া এবং উৎপাদন, নির্মাণ, আবাদ, কৃষি এবং খাদ্য ও পানীয় সংক্রান্ত পাঁচটি গুরুত্বপূর্ণ খাতের জন্য তুলনামূলক সহজ প্রক্রিয়া। যে সংখ্যায় শ্রমিক নিয়োগের অনুমোদন দেয়া হয়েছে তা শ্রমশক্তির বর্তমান চাহিদা পূরণের জন্য যথেষ্ট।

আরও পড়ুন  বিএনপি সমাবেশের জন্য ডিএমপির মৌখিক আশ্বাস পেয়েছে: এ্যানি

ট্যাগঃ