ঢাকা, বৃহস্পতিবার - ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের আকাশে গুপ্তচর বেলুন: অনিচ্ছাকৃত প্রবেশের জন্য অনুতপ্ত চীন

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

চীন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আকাশে যে কথিত গুপ্তচর বেলুন দেখা গেছে সেটি একটি চীনা ‘বেসামরিক আকাশযান’। আবহাওয়া পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত যন্ত্রটি তার পরিকল্পিত রুট থেকে বিচ্যুত হয়েছিল।

একটি বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এটি ‘প্রধানত আবহাওয়া সংক্রান্ত’ উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছিল। চীন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বেলুনটির ‘অনিচ্ছাকৃত প্রবেশের জন্য অনুতপ্ত’ বলেও জানিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, তারা বিশ্বাস করেন যে- বেলুনটি সাম্প্রতিক দিনগুলোতে সংবেদনশীল এলাকার ওপরে দেখা গেছে। এটি আসলে একটি ‘উচ্চ-উচ্চতার নজরদারি’ যন্ত্র। বুধবার মন্টানার বিলিংস শহরের ওপর দিয়ে ওড়ার আগে বেলুনটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়ে উড়েছিল। মন্টানা যুক্তরাষ্ট্রের পারমাণবিক ক্ষেপণাস্ত্র সাইলোর আবাসস্থল।

আরও পড়ুন  ব্রিকসে যুক্ত হতে বাংলাদেশকে সমর্থন দেবে ব্রাজিল

ধ্বংসাবশেষ ভূপৃষ্ঠে পড়ে বিপদের কারণ যাতে না হয় সে জন্য বেলুনটিকে গুলি না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এমনটাই জানিয়েছেন। তবে বেলুনটি গুলি করে নামাতে মার্কিন সরকার যুদ্ধবিমান প্রস্তুত রেখেছে।

চীনা বিবৃতি অনুসারে, বেলুনটি অপ্রত্যাশিত বাতাসের কারণে উড়ে গেছে। ‘পশ্চিমাঞ্চলীয় বায়ুর প্রভাব এবং স্ব-চালিত ক্ষমতাসম্পন্ন আকাশযানটি তার গতিপথ থেকে অনেক দূরে সরে গেছে। মার্কিন আকাশে আকাশযানটির অনিচ্ছাকৃত প্রবেশের জন্য চীন অনুতপ্ত।

আরও পড়ুন  বিশ্বের দীর্ঘতম দুই লেনের টানেল উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী

এ ছাড়াও বিবৃতিতে ঘটনাটিকে ‘অপ্রত্যাশিত পরিস্থিতি’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, বেইজিং যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখবে। মার্কিন গণমাধ্যম অনুসারে, বেলুনটির আকার প্রায় তিনটি বাসের সমান।

বৃহস্পতিবার পেন্টাগনের সংবাদ সম্মেলনে মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বেলুনটির বর্তমান অবস্থান প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন। এ ছাড়াও এটি কোথা থেকে উৎক্ষেপণ করা হয়েছিল সে সম্পর্কে তারা কোনও তথ্য দেননি।

আরও পড়ুন  ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

এদিকে আগামী সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন চীন সফরে যাবেন। চীনের ব্যাখ্যা সত্ত্বেও সফরের আগে এই ঘটনায় উত্তেজনা বাড়ার সম্ভাবনা রয়েছে। এটি বাইডেন প্রশাসনের কোনও মন্ত্রীর প্রথম চীন সফর। শীর্ষ মার্কিন কূটনীতিক বেইজিংয়ে নিরাপত্তা, কোভিড-১৯ এবং তাইওয়ানসহ আরও অনেক বিষয়ে আলোচনা করবেন।

সূত্র- বিবিসি

ট্যাগঃ