ঢাকা, রবিবার - ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, ২ শিক্ষার্থী সহ নিহত ৯

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা। স্থানীয় সময় সোমবার (২৩ জানুয়ারি), নর্থ ক্যালিফোর্নিয়া ও আইওয়াতে তিনটি পৃথক হামলায় নিহত হয়েছেন ৯ জন। নিহতদের মধ্যে রয়েছে দুইজন শিক্ষার্থী।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

চীনা নববর্ষ উপলক্ষ্যে লস অ্যাঞ্জেলেসে আয়োজিত একটি নৃত্য অনুষ্ঠানে বন্দুক হামলার ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে ফের হামলার ঘটনা ঘটল। লস অ্যাঞ্জেলেসের ওই ঘটনায় ১১ জন নিহত হয়েছিলেন। জানা যায়, আততায়ী ছিলেন ৭২ বছর বয়সী হু ক্যান ট্রান। পুলিশ ঘিরে ধরলে নিজেই মাথায় গুলি করে আত্মহত্যা করে আততায়ী।

আরও পড়ুন  ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি পেলেন ড. ইউনূস

আতংকের সেই রেশ কাটতে না কাটতেই, ফের বন্দুক হামলার ঘটনা ঘটল মার্কিন মুলুকে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, উত্তর ক্যালিফোর্নিয়ার হাফ মুন বেতে এক খামারবাড়িতে দুটি বন্ধুক হামলার খবর মিলেছে। এতে সাতজন নিহত ও তিনজন গুরুতর আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, চুনলি ঝাও নামে ৬৭ বছরের এক স্থানীয় বাসিন্দাকে হেফাজতে নেওয়া হয়েছে।

অন্যদিকে, আইওয়াতে স্টার্টস রাইট হিয়ার নামক স্কুলেও গোলাগুলির ঘটনা ঘটে। এই স্কুলে ঝুঁকিপূর্ণ যুবকদের জন্য শিক্ষামূলক মেন্টরশিপ প্রোগ্রাম পরিচালনা করা হয়ে থাকে। গোলাগুলির ওই ঘটনায় দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। এই ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন, যাদের মধ্যে দু’জনের অবস্থা গুরুতর।

আরও পড়ুন  ভারতে সেনা ঘাঁটিতে গোলাগুলির ঘটনায় নিহত ৪

এক বিবৃতিতে ডেস মইন পুলিশ জানিয়েছে, নিহত দু ‘জনই ছাত্র। একজনের বয়স ১৮ এবং দ্বিতীয় জনের ১৬। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হওয়ার পর দু’জনই মারা গেছে। আর, স্টার্টস রাইট হেয়ার স্কুলের প্রতিষ্ঠাতা ৪৯ বছর বয়সী উইলিয়াম হোমস-এর অবস্থা গুরুতর।

সাম্প্রতিক বছরগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। গান ভায়োলেন্স আর্কাইভ ওয়েবসাইট অনুসারে, গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে গণহারে গুলি চালানোর ৬৪৭টি ঘটনা ঘটেছে। একজন বন্দুকধারীর গুলিতে গড়ে অন্তত চারজন নিহত বা আহত হয়েছেন।

আরও পড়ুন  গাজায় স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল

এএফপি জানিয়েছে, ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে ৪৪ হাজারেরও বেশি মানুষ গুলির আঘাতে মারা গেছেন। যার মধ্যে অর্ধেকেরও বেশি ছিল আত্মহত্যা।

ট্যাগঃ