ঢাকা, শুক্রবার - ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

রাষ্ট্রপতি কে হচ্ছেন জানা যাবে আজ

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদানের শেষ দিন আজ। জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হতে যাচ্ছেন রাষ্ট্রপতি। দলটির পক্ষ থেকে আজ মনোনয়নপত্র সংগ্রহ ও জমা পড়লেই এ বিষয়ের জল্পনা-কল্পনার অবসান হবে।

গত মঙ্গলবার আওয়ামী লীগের সংসদীয় দলের সভা থেকে দলীয় প্রধান শেখ হাসিনাকে রাষ্ট্রপতি পদে প্রার্থী চূড়ান্ত করার ক্ষমতা দেয়া হয়েছে। এ পদে আওয়ামী লীগের প্রার্থী কে হচ্ছেন, সে বিষয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

আওয়ামী লীগের বিভিন্ন সূত্রে জানা গেছে, নতুন রাষ্ট্রপতির তালিকায় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের নাম আলোচনায় এগিয়ে আছে। সাবেক সিএসপি অফিসার ড. মসিউর অভিজ্ঞ ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব। ইতিমধ্যেই তার স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে। তিনি রাষ্ট্রপতি হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে প্রথম কেউ রাষ্ট্রপ্রধান হবেন।

আরও পড়ুন  এবার শেখ হাসিনাকে ১৯ আন্তর্জাতিক সংস্থার চিঠি

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ সূত্র থেকে জানা যায়, রাষ্ট্রপতি হিসেবে পছন্দের তালিকায় অনেকটাই এগিয়ে ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদ পরিচালনায় দক্ষতাসম্পন্ন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন ড. শিরীন রাষ্ট্রপতি হলে দেশের ইতিহাসে প্রথম কোনও নারী বাংলাদেশের রাষ্ট্রপ্রধান হবেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, দলীয় প্রধান শেখ হাসিনা রাষ্ট্রপতি হিসেবে কাকে মনোনয়ন দেবেন, সে বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা থেকেই জানতে হবে। এর আগে দলের কোনও সভায় এ-সংক্রান্ত বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা হয়নি। সংসদীয় দলের সভায় সর্বসম্মতিক্রমে দলীয় প্রধানকে এ দায়িত্ব দেয়ার পর এ বিষয়ে আলোচনার কোনো সুযোগ নেই।

আরও পড়ুন  ৭ জানুয়ারির নির্বাচন বাতিলের ষড়যন্ত্র হচ্ছে: শেখ হাসিনা

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের একজন নেতা ভয়েস অফ এশিয়াকে বলেন, রাষ্ট্রপতি পদে চমক আছে। তৃণমূল থেকে রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়ন দেয়া হতে পারে। বিদায়ী রাষ্ট্রপতি যেমন তৃণমূল থেকে উঠে এসেছেন, তেমনি নতুন রাষ্ট্রপতিও আসতে পারেন। আবার বঙ্গবন্ধু পরিবারের সদস্য এমন কেউও হতে পারেন রাষ্ট্রপতি।

জানা গেছে, তৃণমূল থেকে রাষ্ট্রপতি হতে পারেন- এমন আলোচনায় রয়েছেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। সাতবারের সংসদ সদস্য ফিজারের রয়েছে ৫৩ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন। বর্তমান স্পিকার ড. শিরীন রাষ্ট্রপতি হলে মোস্তাফিজুর রহমান ফিজার স্পিকার হতে পারেন বলেও দলের মধ্যে জল্পনা-কল্পনা আছে।

আরও পড়ুন  আড়াই হাজার মেগাওয়াট লোডশেডিং, শীঘ্রই সমাধান

ট্যাগঃ