ঢাকা, শনিবার - ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সারাদেশে কালবৈশাখীসহ তাপমাত্রা বাড়ার আশঙ্কা

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

চলতি মাসে কয়েকটি কালবৈশাখীসহ সারাদেশে তাপমাত্রা বাড়ার আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (২ মার্চ) রাজধানী ঢাকার আগারগাঁওয়ে আবহাওয়া অফিসে অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির মাসিক সভায় এ আশঙ্কা প্রকাশ করা হয়।

অধিদপ্তরের চেয়ারম্যান মো. আজিজুর রহমানের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সভায় ফেব্রুয়ারি মাসের তথ্য-উপাত্তও পর্যালোচনা করা হয়।

সভা শেষে জানানো হয়, মার্চ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত এবং দুই থেকে তিনটি মাঝারি আকারের এবং এক থেকে দুটি তীব্র কালবৈশাখীর আশঙ্কা রয়েছে। এ ছাড়া মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে মৃদু বা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। রাত ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকতে পারে।

আরও পড়ুন  দেশের কারাগারে ধারণক্ষমতার চেয়ে দ্বিগুণ বন্দি

কৃষি আবহাওয়া সম্পর্কে পূর্বাভাসে বলা হয়েছে, দৈনিক গড় বাষ্পীভবন ২.৫০ থেকে ৪.৫০ মিলিমিটার এবং গড় সূর্য কিরণকাল ৬-৮ ঘণ্টা থাকতে পারে।

ফেব্রুয়ারি মাস নিয়ে বলা হয়, এ মাসে সার্বিকভাবে সারা দেশে স্বাভাবিকের চেয়ে মাইনাস ৯৪.৭ ভাগ বৃষ্টিপাত হয়েছে। মাসটিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ তারিখে যশোরে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল মোংলা, কুমারখালীতে ৪ ফেব্রুয়ারি। সেদিন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭.২ ডিগ্রি।

আরও পড়ুন  হাইকোর্টে জিতলেন ড. ইউনূস

ট্যাগঃ