ঢাকা, রবিবার - ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে বাস দুর্ঘটনায় এখনো নিখোঁজ ১৩ বাংলাদেশি

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

সৌদি আরবে ওমরাহ যাত্রীবাহী বাস দুর্ঘটনায় এখনো ১৩ বাংলাদেশি নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন জেদ্দায় বাংলাদেশের কনস্যুলেট জেনারেলের ফার্স্ট সেক্রেটারি (লেবার) মো. আকতারুজ্জামান। এ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আরও ৮ বাংলাদেশি।

মঙ্গলবার (২৯ মার্চ) রাত ১টায় এ তথ্য জানান আকতারুজ্জামান। তিনি বলেন, নিখোঁজের সংখ্যা আরো বাড়বে হয়তো। আপাতত ১৩ বলে ধরে নেওয়া হচ্ছে।

ফার্স্ট সেক্রেটারি জানান, গত সোমবার সৌদি আরবের আসির প্রদেশের আবহা এলাকায় দুর্ঘটনাকবলিত বাসটিতে মোট ৪৭ জন যাত্রী ছিলেন। এর মধ্য ৩৫ জন ছিলেন বাংলাদেশি। নিহত ২২ জনের মধ্যেও বাংলাদেশি আটজন।

নিখোঁজদের মধ্যে চারজনের নাম পাওয়া গেছে বলে জানিয়েছেন আকতারুজ্জামান। তারা হলেন, কুমিল্লা জেলার দেবিদ্বার থানার গিয়াস উদ্দিন, কক্সবাজারের মহেশখালীর শেফায়েত উল্লাহ, যশোরের কোতোয়ালি থানার নাজমুল হাসান ও যশোরের ইস্কান্দারের ছেলে রনি।

আরও পড়ুন  কাল ভারত সফরে যাচ্ছেন আ. লীগের প্রতিনিধিদল

এর আগে রাত সাড়ে ১০টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন সৌদি আরবে বাস দুর্ঘটনায় আটজন বাংলাদেশির মৃত্যুর কথা জানান।

তারা হলেন নোয়াখালীর সেনবাগ উপজেলার শরিয়ত উল্লাহর ছেলে শহিদুল ইসলাম, একই জেলার মোহাম্মদ হেলাল, কুমিল্লার মুরাদনগরের আব্দুল আওয়ালের ছেলে মামুন মিয়া, একই উপজেলার রাসেল মোল্লা, লক্ষ্মীপুরের সবুজ হোসাইন, কক্সবাজারের মহেশখালীর আসিফ, গাজীপুর টঙ্গীর আব্দুল লতিফের ছেলে ইমাম হোসাইন রনি এবং চাঁদপুর জেলার কালু মিয়ার ছেলে রুক মিয়া।

আরও পড়ুন  বাংলাদেশের জন্য ৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন দিলো আইএমএফ

সৌদিতে এ হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় তিনি নিহতদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। এছারাও পররাষ্ট্র মন্ত্রণালয় ও সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস কর্মকর্তাদেরকে আহত বাংলাদেশিদের চিকিৎসার উদ্যোগ নিতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

গত সোমবার ইয়েমেন সীমান্তবর্তী আসির প্রদেশের আকাবা শার এলাকায় এ সড়ক দুর্ঘটনা ঘটে। বাসের আরোহীরা ওমরাহ পালনের উদ্দেশ্যে মক্কায় যাচ্ছিলেন। ব্রেক কাজ না করায় একটি সেতুর উপর উল্টে গিয়ে বাসটিতে আগুন ধরে যায় বলে মধ্যপ্রাচ্যভিত্তিক গালফ নিউজের খবরে বলা হয়।

আরও পড়ুন  ভারতের ট্রেন দুর্ঘটনায় তিন বাংলাদেশি আহত: ডেপুটি হাইকমিশন

জেদ্দা থেকে ৬০০ কিলোমিটার দূরে যাওয়ার পথে বাসটি গভীর খাদে পড়ে যায়। ওই বাসে ৪৭ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে ৩৫ জন বাংলাদেশি। একটি সূত্র জানায়, বাসটিতে আগুন ধরে যাওয়ায় মরদেহগুলোর চেহারা বিকৃত হয়ে গেছে। ফলে তাদের পরিচয় নিশ্চিত করতে সমস্যা হচ্ছে।

আল-এখবারিয়া টিভি চ্যানেল জানিয়েছে, সোমবার মক্কায় ওমরাহ পালনের জন্য যাওয়ার সময় দক্ষিণাঞ্চলীয় আসির প্রদেশে একটি সেতুর সঙ্গে সংঘর্ষে বাসটি উল্টে আগুন ধরে যায়। এতে হতাহতের ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে হতাহতদের উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ট্যাগঃ

এ বিভাগের আরও

সর্বশেষ