ঢাকা, শনিবার - ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেলেন চিত্রনায়ক জায়েদ খান

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেয়েছেন চিত্রনায়ক জায়েদ খান। জাতিসংঘের সদর দপ্তরে অবস্থিত ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ থেকে তাকে এ পদক দেওয়া হয়েছে। একইসঙ্গে এই অভিনেতাক গ্লোবাল শান্তিদূত নিযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) রাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের জাতিসংঘের সদর দপ্তরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে জায়েদ খানের হাতে সনদ ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। এর আগে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে পাঠানো শুভেচ্ছা বক্তব্য পাঠ করা হয়।

আরও পড়ুন  অর্পিত সম্পত্তি লিজ নয়, বংশধরদের কাছে প্রত্যার্পণের দাবিতে মানববন্ধন

জায়েদ খানসহ বিশ্বের ৪০ ব্যক্তিকে বিভিন্ন ক্ষেত্রে মানবিক অবদান রাখার জন্য হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

জায়েদ খানের প্রাপ্ত সম্মাননা স্মারক, যেখানে তাকে গ্লোবাল শান্তিদূত নিযুক্তের কথা লেখা রয়েছে।

পুরস্কার প্রদান ও সম্মাননা অনুষ্ঠান শেষে নৈশভোজের আয়োজন ছিল, যেখানে জাতিসংঘের পক্ষ থেকে আমন্ত্রিতরাই উপস্থিত ছিলেন। পুরস্কারপ্রাপ্ত ৪০ জন ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ।

নিউইয়র্ক থেকে জায়েদ খান বলেন, করোনার সময়কালে আমার কর্মকাণ্ড ও মানবিক তৎপরতা তাদের দৃষ্টিগোচর হয়েছে। কেননা তারা আমার নিকট পূর্বে আমার কর্মকাণ্ড সম্পর্কে মেইল চেয়েছে, আমি পাঠিয়েছি। আমার চলচ্চিত্রের কাজ জানতে চেয়েছে। এছাড়াও আমি একজন চিত্রতারকা, তাই তারা আমাকে মনোনীত করেছে।

আরও পড়ুন  পাতাল রেলের যুগে প্রবেশ করছে বাংলাদেশ, চলতি মাসেই উদ্বোধন

তিনি আরও বলেন, জাতিসংঘের প্রধান কার্যালয়ে আমাকে যে সম্মাননা দেওয়া হলো তাতে আমি আবেগ আপ্লুত, এই সম্মান আমি ধরে রাখার চেষ্টা করবো।

জায়েদ খান এই সম্মাননাকে বিরল সম্মান উল্লেখ করে বলেন, এটি একটি দুর্লভ সম্মান। আমি সত্যিই এখনও বিশ্বাস করতে পারছি না। আমার এই অর্জন আমার দেশের জন্য।

জাতিসংঘের সদর দপ্তরে অবস্থিত ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ তাদের ওয়েবসাইটেও সম্মাননাপ্রাপ্তদের ছবিসহ তালিকা প্রকাশ করেছে। যেখানে জায়েদ খানের নাম জহিরুল উল্লেখ করে বলা হয়, ‘তার ফিল্মি নাম জায়েদ খান’ এবং সম্মাননা যে কারণে দেওয়া হয়েছে তার বিবরণ রয়েছে।

আরও পড়ুন  স্বাধীনতা দিবসে পুতিনের শুভেচ্ছা বার্তা

ট্যাগঃ