ঢাকা, শনিবার - ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ লেনে উন্নীত হবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

ছবি- সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ১০ লেনে উন্নীত করার কাজ শুরু হয়েছে। এরই মধ্যে সমীক্ষার কাজ শেষ হয়েছে। ১০ লেন হলেও এ মহাসড়কে ১২ লেনের এক্সপ্রেসওয়ের সুবিধা পাবেন ব্যবহারকারীরা। বিষয়টি নিয়ে অর্থায়নকারী প্রতিষ্ঠান ও সংস্থার সঙ্গে সরকারের আলোচনা চলছে।

মঙ্গলবার (২ এপ্রিল) দুপুরে কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ঈদযাত্রা ও সড়ক নিরাপত্তা-বিষয়ক গণশুনানি ও মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান সড়ক, পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী।

আরও পড়ুন  ঢাকায় স্বামীর খোঁজে এসে সংঘবদ্ধ ধর্ষণের শিকার নারী, গ্রেপ্তার ৫

ঈদযাত্রা নির্বিঘ্ন ও স্বস্তিদায়ক করতে নানা পরিকল্পনার কথা তুলে ধরেন সড়ক, পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব।

তিনি বলেন, ঈদের ছুটিতে সিএনজি ফিলিং স্টেশনগুলো ২৪ ঘণ্টা খোলা থাকবে; পচনশীল রপ্তানিজাত ও ওষুধ সামগ্রীবাহী ছাড়া ঈদের আগে ও পরে তিন দিন করে ট্রাক লরি কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে। এ ছাড়া অতিরিক্ত ভাড়া পর্যবেক্ষণে পুলিশ, সড়ক বিভাগের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুন  রাশিয়া গেলেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং

জেলা প্রশাসক ও হাইওয়ে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, কুমিল্লা অঞ্চলে মহাসড়কের ওপর স্থায়ী, অস্থায়ীসহ মোট ৫৩৯টি অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে প্রাথমিক পর্যায়ে ৪৩০টি অবৈধ স্থাপনা অপসারণে অভিযান শুরু হয়েছে। কুমিল্লা অঞ্চলের অধীনে ৭৯২ কিলোমিটার মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কে সমান গুরুত্ব দিয়ে টহল কার্যক্রম সাজানো হচ্ছে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন- সড়ক, পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান, বিআরটিসির পরিচালক ড. অনুপম সাহা, কুমিল্লা সড়ক বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু হেনা মোহাম্মদ তারেক ইকবাল, কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, সওজ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা, হাইওয়ে কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার খাইরুল ইসলাম প্রমুখ।

আরও পড়ুন  কৌটাজাত হবে ইলিশ ও টুনা মাছ