ঢাকা, রবিবার - ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

১৫ নভেম্বর বৈঠকে বসছেন বাইডেন-জিনপিং

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

চলতি সপ্তাহে বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সান ফ্রান্সিসকোর উপসাগরীয় এলাকায় এ দুই বিশ্বনেতার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে।

শনিবার (১১ নভেম্বর) প্রশাসনের দুজন সিনিয়র কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

আগামী বুধবার (১৫ নভেম্বর) এ বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রেসিডেন্ট বাইডেনের ক্ষমতাকালে দ্বিতীয়বারের মতো এ দুই বিশ্বনেতা বৈঠকে বসতে যাচ্ছেন।

আরও পড়ুন  রাশিয়ার ১২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, বৈঠকে ব্যাপকভাবে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ, তাইওয়ান, ইউক্রেন ইস্যু এবং নির্বাচনে হস্তক্ষেপ ও দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা হতে পারে। এর আগে চলতি বছরের শুরুতে দুই দেশের মধ্যকার সম্পর্কের অবনতি ঘটে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, চীন তাদের আকাশে গোয়েন্দা নজরদারি করছে। এ জন্য তারা একটি বেলুনসদৃশ গোয়েন্দা বস্তু পাঠিয়েছে। এরপর এটি সাউথ ক্যালিফোর্নিয়া উপকূলে মার্কিন যুদ্ধ বিমান সেটিকে গুলি করে ভূপাতিত করে।

আরও পড়ুন  সরকারের বেঁধে দেওয়া দামে মিলছে না নিত্যপণ্য, ক্রেতারা হতাশ

এর আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আগামী ১৪ থেকে ১৭ নভেম্বর যুক্তরাষ্ট্র সফরের পরিকল্পনা করছেন প্রেসিডেন্ট শি জিনপিং। এ সফরে তিনি সান ফ্রান্সিসকোতে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশন (এপিইসি) সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনের সাইডলাইনেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে।

২০২২ সালের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে এ তুই বিশ্ব নেতার মাঝে বৈঠক হয়েছিল। প্রেসিডেন্ট বাইডেনের ক্ষমতা গ্রহণের পর এটি তাদের মধ্যকার প্রথম বৈঠক ছিল। এরপর এ দুই নেতা আর কোনো বৈঠক করেননি।

আরও পড়ুন  অনুমোদনহীন ‘রিচার্জ’ ড্রিংকস বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

সবশেষ গত বছর মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন। এতে ক্ষুব্ধ হয়ে চীন দুই দেশের মধ্যকার সেনাবাহিনীর মধ্যে যোগাযোগ বন্ধ করে দেয়।

ট্যাগঃ

এ বিভাগের আরও

সর্বশেষ