ঢাকা, বৃহস্পতিবার - ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সিরিয়ার কাছে ভূমিকম্পে নিহত ১ হাজার ৫২২ জনের মরদেহ হস্তান্তর করলো তুরস্ক

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

নিজ দেশ সিরিয়ায় গৃহযুদ্ধ বাঁধার পর প্রতিবেশি তুরস্কে আশ্রয় নেন লাখ লাখ সিরিয়ান। তুরস্কে এসে যুদ্ধের ভয়াবহতা থেকে বাঁচলেও শক্তিশালী ভূমিকম্পে প্রাণ গেছে কয়েক হাজার সিরিয়ান নাগরিকের। এখন এসব প্রাণহীন দেহ ফিরে যাচ্ছে তাদের নিজ মাতৃভূমিতে।

শনিবার  (১৮ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় যেসব সিরিয়ান শরণার্থী আছেন তাদেরও এখন নিজ দেশে ফেরার সুযোগ দিয়েছে আঙ্কারা।

আরও পড়ুন  বন্যার কারণে ৪ জেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠান ২দিন বন্ধ ঘোষণা

তুরস্ক-সিরিয়া সীমান্তের বাব আল-হাওয়া ক্রসিং দিয়ে এখন পর্যন্ত ১ হাজার ৫২২ জনের মরদেহ সিরিয়ার কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন তুরস্কের এক কর্মকর্তা। ওই মরদেহগুলো সিরিয়ায় সমাহিত করা হবে।

ভূমিকম্পের আগে তুরস্কে যেসব সিরিয়ান শরণার্থী ছিলেন, তারা যদি নিজ দেশে ফেরার ইচ্ছা প্রকাশ করতেন তাহলে তাদের বিশেষ অনুমতি নিতে হতো। কিন্তু গত বুধবার থেকে এ নিয়ম স্থগিত করা হয়।

আরও পড়ুন  ড. ইউনূসের ওপর অত্যাচার বন্ধ করুন: কেনেডি কন্যা

এরপর ওইদিনই ১ হাজার ৭৯৫ সিরিয়ান সাময়িকভাবে তাদের নিজ দেশে ফিরে যান।

আগে নিয়ম ছিল, যদি কোনো সিরিয়ান শরণার্থী অনুমতি ছাড়া তুরস্ক থেকে সিরিয়ার ভেতর ঢোকেন তাহলে তাদের বিশেষ সুবিধা বাতিল করে দেওয়া হবে এবং আগামী পাঁচ বছর তারা তুরস্কে প্রবেশ করতে পারবেন না। কিন্তু আপাতত এ ঝামেলা নেই।

এদিকে গত সোমবার (৬ ফেব্রুয়ারি) আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায়  ৪৫ হাজার মানুষ নিহত হয়েছেন। ভূমিকম্পে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচে এখনো অনেক মরদেহ চাপা পড়ে থাকায় এ সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন  বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান করে ভারত

সূত্র: আল জাজিরা

ট্যাগঃ