ঢাকা, রবিবার - ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচিত সংবাদ

আজ শিব চতুর্দশী, সীতাকুণ্ডের চন্দ্রনাথধাম ও মহেশখালীর আদিনাথেও উৎসব শুরু

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান চট্টগ্রামের মহাতীর্থ সীতাকুণ্ডের চন্দ্রনাথধাম ও মহেশখালীর আদিনাথ মন্দিরে আজ থেকে শিব চতুর্দশী উৎসব শুরু।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা ৩৫ মিনিট ৪৫ সেকেন্ডে শুরু হয়ে কাল রবিবার বিকাল ৪টা ৮ মিনিট পর্যন্ত থাকবে এ বছরের শিব চতুর্দশী তিথি।

সীতাকুণ্ড প্রতিনিধি জানান, এবারের মেলায় প্রায় ১০লাখ তীর্থযাত্রীর সমাগম হবে বলে ধারণা করছেন আয়োজকরা। সীতাকুণ্ড স্রাইন এস্টেট প্রাঙ্গনে ৩ দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সীতাকুণ্ড শংকর মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে তীর্থযাত্রীরা আসতে শুরু করেছেন।

আরও পড়ুন  শাকিব অনুমতি দিলে ঈদে দেখা মিলবে অপুর

সিঁড়ি বেয়ে প্রায় ১২শ ফুট উঁচুতে পাহাড় চূড়ায় চন্দ্রনাথ মন্দির, শম্ভুনাথ মন্দির, বীরূপাক্ষ মন্দিরে দেবতা শিবের মন্দির দর্শন করছেন পুণ্যার্থীরা। মন্দিরে যাওয়ার আগে ব্যাসকুণ্ডে স্নান করেন ভক্তরা। তারপর তারা পাহাড় চূড়ায় পূজা ও শিব স্নানে যোগ দিবেন।

মেলা এবং তীর্থযাত্রীদের সার্বিক নিরাপত্তায় সীতাকুণ্ডের প্রশাসন, মেলা কমিটি এবং স্রাইন কমিটি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। মেলায় আইনশৃঙ্খলা রক্ষার্থে পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার বাহিনীর পাশাপাশি মেলা কমিটি ও স্রাইন কমিটির স্বেচ্ছাসেবকরা তৎপর রয়েছেন। এছাড়া পাহাড়ে বিভিন্ন সংগঠন পানিয় জল প্রদান ও প্রাথমিক চিকিৎসাসহ সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে।

আরও পড়ুন  গান-বাজনা হলে বিয়েতো দূর জানাযাও পড়াবেন না আলেমরা

এদিকে, মহেশখালী প্রতিনিধি জানান, মহেশখালীর মৈনাক পর্বতের চূড়ায় অবস্থিত ঐতিহ্যবাহী আদিনাথ মন্দিরে শিব চতুর্দশী পূজা উপলক্ষে শিব দর্শন ও মেলা আজ থেকে পূর্ণ উদ্যোগে শুরু হয়েছে। গতকাল শুক্রবার সকাল থেকে দেশ–বিদেশের হাজার হাজার পূজারীরা এসে জমা হয়েছে মৈনাক পর্বতের পাদদেশে। আজ সন্ধ্যা ৬টা থেকে শুরু হবে শিব দর্শনের লগ্ন।

পঞ্জিকা অনুযায়ী এ বছর শিব চতুর্দশী পূজার মূল দর্শনের লগ্ন নির্ধারিত হয়েছে ১৮ ফেব্রুয়ারি শনিবার সন্ধ্যা ৬টা ৩৫ মিনিট ৪৫ সেকেন্ডে। চতুর্দশী পূজা শুরু হয়ে কাল রবিবার বিকাল ৪ টা ৮ মিনিট ৪৯ সেকেন্ডে শেষ হবে।

আরও পড়ুন  চাঁদ দেখা গেছে, কাল ঈদ সৌদি আরবে

তবে মূল পর্বের পরেও ৩ দিনব্যাপী পূজা ও দর্শন উৎসব চলবে।

মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার ও আদিনাথ মেলা পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ ইয়াছিন বলেন, শিব চতুর্দশী পূজা ও আদিনাথ মেলা সুষ্ঠু, সুন্দর ও নিরাপত্তার সাথে সম্পন্নের লক্ষ্যে ইতিমধ্যে প্রশাসনিকভাবে সকল প্রকার প্রস্তুতি নেওয়া হয়েছে।

র্তীথ যাত্রীদের যাতায়তের সুবিধার্থে নৌ-যান ও সড়ক পথে যানবাহন ভাড়া নির্ধারণসহ তীর্থ যাত্রীদের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

মহেশখালী থানার অফিসার ইনচার্জ ও মেলা সুপার প্রণব চৌধুরী বলেন, শিব চতুর্দশী পূজা ও মেলার নিরাপত্তায় পুলিশের একটি টিম সার্বক্ষণিক নিয়োজিত থাকবে।

ট্যাগঃ

আলোচিত সংবাদ