ঢাকা, বৃহস্পতিবার - ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামকে প্রথম স্মার্ট জেলা করতে চাই: ডিসি ফখরুজ্জামান

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে চট্টগ্রামের গুরুত্ব অপরিসীম। চট্টগ্রামকে বাংলাদেশের প্রথম স্মার্ট জেলা করতে চাই। এজন্য ১৫ উপজেলা থেকে ৩টি করে ও মহানগর থেকে ৫টিসহ মোট ৫০টি আইডিয়া নেওয়া হবে বলেছেন, চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

বুধবার (৮ মার্চ) চট্টগ্রাম শিশু একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভা ও নারী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য নিরসন, শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা।

আরও পড়ুন  চট্টগ্রামে হেভিওয়েট স্বতন্ত্রদের নিয়ে ‘টেনশনে’ নৌকার প্রার্থীরা

তিনি বলেন, যাদের সঠিক ধারণা ও পরিকল্পনায় স্মার্ট জেলা হবে তাদেরকে পুরস্কৃত করা হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আগামী ২০৪১ সালের মধ্যে আমরা স্মার্ট বাংলাদেশ গড়বো।

জেলা প্রশাসক বলেন, নারীর ক্ষমতায়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন সফল নারী। নারী সমাজের উন্নয়নের জন্য বিশ্বের কাছে তিনি এখন রোল মডেল।

আরও পড়ুন  চট্টগ্রামে গ্রেপ্তারকৃত মাদককারবারি তালিকায় অর্ধেকেরও বেশি তরুণ

জেলা প্রশাসক জোর দিয়ে বলেন, আমাদের মেয়েরা ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ায় পুরো সমাজকে নাড়া দিয়েছে। চট্টগ্রামে মেয়েদের জন্য আলাদা কোনো খেলার মাঠ নেই। তাদেরকে মাঠ দিতে না পারলে খেলবে কোথায়? ছেলেদের পাশাপাশি মেয়েদেরকে খেলাধূলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে উদ্বুদ্ধ করতে নির্ধারিত স্থানে খেলার মাঠ করার পরিকল্পনা রয়েছে। এছাড়া চট্টগ্রামের ১৫ উপজেলার ১৯১টি ইউনিয়নের প্রত্যেকটিতে খেলার মাঠ করার পাশাপাশি বিনোদনের আলাদা মঞ্চ তৈরির কার্যক্রম শুরু হয়েছে।

আরও পড়ুন  কর্ণফুলী নদী থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার

তিনি বলেন, এদেশে নারী-পুরুষের সমতা আছে বলেই দ্রুত এগিয়ে যাচ্ছে। সবার সম্মিলিত উদ্যোগে ও সমতার ভিত্তিতে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা গেলে জাতীয় অগ্রগতি আরও ত্বরান্বিত হবে। নারীরা নিজেদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে পারলে সহিংসতা ও নির্যাতন থেকে রক্ষা পাবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারূফের সভাপতিত্বে ও নারীকর্মী জান্নাতুল ফেরদাউসের সঞ্চালনায় অনুষ্ঠিত নারী দিবসের আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মাধবী বড়ুয়া।

ট্যাগঃ

আলোচিত সংবাদ