ঢাকা, শনিবার - ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ফেসবুক ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য গুনতে হবে টাকা

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

টুইটারের পর এবার ফেসবুকেও ভেরিফায়েড অ্যাকাউন্টধারীদের গুনতে হবে টাকা। ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, ওয়েবে ব্লু ব্যাজ তথা ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য প্রতি মাসে গুনতে হবে ১২ ডলার, আইওএস প্ল্যাটফর্মের জন্য ১৫ ডলার। আপাতত অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে চালু হতে যাওয়া এই সেবা শিগগিরই অন্য দেশগুলোতেও চালু হবে।

সাবস্ক্রিপশন এই সেবার নাম দেয়া হয়েছে ‘মেটা ভেরিফায়েড’। আর এই মেটার আওতাতেই রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো মাধ্যমগুলো।

আরও পড়ুন  কাতারের পথে প্রধানমন্ত্রী

রবিবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় রাত ১০টার দিকে নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে দেয়া এক পোস্টে জাকারবার্গ এ তথ্য জানিয়েছেন। আর এই খরচের পেছনে তিনি কারণ হিসেবে উল্লেখ করেছেন অ্যাকাউন্টের নিরাপত্তা ইস্যুকে।

নতুন এই সেবার ঘোষণা দিয়ে জাকারবার্গ তার পোস্টে লিখেছেন, এ সপ্তাহে আমরা ‘মেটা ভেরিফায়েড’ নামে নতুন একটি সেবা চালু করতে যাচ্ছি। এই সাবস্ক্রিপশন সেবার আওতায় গ্রাহক সরকারি কোনো পরিচয়পত্র ব্যবহার করে তার অ্যাকাউন্ট ভেরিফায়েড হিসেবে চিহ্নিত করতে পারবেন এবং ব্লু ব্যাজ পাবেন। এর মাধ্যমে অ্যাকাউন্ট নকল হওয়ার হাত থেকে বাড়তি সুরক্ষ মিলবে। একই সঙ্গে গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগের সুবিধাও পাওয়া যাবে।

আরও পড়ুন  পুলিশের অতিরিক্ত আইজিপি হলেন তিন কর্মকর্তা

এ সেবার সুবিধা ও খরচের কথা জানিয়ে জাকারবার্গ লিখেছেন, নতুন এই ফিচারটির মূল লক্ষ্যই হলো ফেসবুক তথা মেটার সব প্ল্যাটফর্মে অ্যাকাউন্টের বস্তুনিষ্ঠতা এবং নিরাপত্তা নিশ্চিত করা। এই সেবার জন্য ন্যূনতম খরচ ওয়েব প্ল্যাটফর্মে মাসে ১২ ডলার এবং আইওএস প্ল্যাটফর্মে মাসে ১৫ ডলার।

ফেসবুক সিইও বলেন, আমরা এ সপ্তাহেই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এই সেবা চালু করছি। আরও অনেক দেশেই শিগগিরই এ সেবা চালু হবে।

আরও পড়ুন  মরদেহে নির্যাতন ও ধর্ষণের আলামত পেয়েছে ইসরায়েল

জাকারবার্গের এই পোস্টের নিচে মন্তব্য অংশে পাওয়া গেছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ টাকার বিনিময়ে হলেও আরও নিরাপদ ও গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগের সুবিধা দেয়ার এ উদ্যোগের প্রশংসা করেছেন। কেউ কেউ অবশ্য ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্য টাকা নেয়ার উদ্যোগের সমালোচনাও করেছেন।

ট্যাগঃ