ঢাকা, রবিবার - ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিডিআর বিদ্রোহের বিচার প্রক্রিয়া নিয়ে যা বললেন জিএম কাদের

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

তিনি বলেন, সরকার যেই বিচার করেছে, তা নিয়ে শহীদ পরিবার ও সাধারণ মানুষের মধ্যে সন্দেহ আছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে বনানী সামরিক কবরস্থানে নিহত ৫৭ সেনা সদস্যের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে এ মন্তব্য করেন তিনি।।

জিএম কাদের বলেন, বিদ্রোহের ঘটনায় একটা বিচার হয়েছে, কিছু পরিবারকে পুনর্বাসনও করা হয়েছে। তবে শহীদ পরিবারসহ জনমনে একটা ক্ষোভ সব সময় দেখে আসছি। তাদের ধারণা এত বড় একটি ঘটনা ঘটে গেল, কিন্তু এর বিচার প্রক্রিয়া খুব একটা স্বচ্ছ হয়নি। আমি মনে করি এ বিষয়ে সরকার দৃষ্টি দেবে। নৃশংস হত্যাকাণ্ডের যথাযথ বিচার পেয়ে শহীদ পরিবারগুলো যেন সন্তুষ্ট হতে পারে সেটাই আমাদের চাওয়া।

আরও পড়ুন  আইন সবার জন্য সমান, সে নোবেলজয়ী হোক আর যেই হোক: শেখ পরশ

পার্টির চেয়ারম্যান বলেন, আমার এবং শহীদ পরিবারের ধারণা বিচার প্রক্রিয়াটি পুরোপুরি সুষ্ঠু হয়নি। আমরাও বিচার বা তদন্ত প্রক্রিয়া সেভাবে দেখিনি। এমনকি যারা তাদের স্বজন হারিয়েছে, তাদের সন্তুষ্ট হতে দেখিনি।

তিনি আরও বলেন, এত বড় একটি ঘটনা ঘটে গেল আগে থেকে কিছুই জানা গেল না, এটা অস্বাভাবিক। আমাদের গোয়েন্দা, ইন্টেলিজেন্স ইউনিট যেগুলো কাজ করে, তারা কি ঘটনা সম্পর্কে কিছুই আঁচ করতে পারেনি? যদি তখন তারা আঁচ করে থাকে, তাহলে কেন যথাযথ ব্যবস্থা নেননি? আর যদি না করে থাকে, তাহলে কেন তাদের ব্যর্থতা নিয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি?

আরও পড়ুন  আজ নয়াপল্টনে নয়, বিএনপি 'জনসমাবেশ' করবে সোহরাওয়ার্দী উদ্যানে

এর আগে শহীদ এই সেনাদের কবরে অশ্রুসিক্ত শ্রদ্ধা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির পক্ষে তাদের সামরিক সচিবরা। এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, তার পর আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জ্ঞাপন করেন মাহবুবুল আলম হানিফ। এরপর শ্রদ্ধা জানান সেনাবাহিনীর প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ শাহীন ইকবালসহ আরও অনেকে।

আরও পড়ুন  আমরা দয়া চাইনি, জাস্টিস চেয়েছি: মির্জা ফখরুল

ট্যাগঃ

আলোচিত সংবাদ