ঢাকা, বৃহস্পতিবার - ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রবিবার থেকে হাইকোর্টে ৫২ বেঞ্চে চলবে বিচারিক কার্যক্রম

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে ৫২টি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

এই সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী রবিবার (২৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ারের এসব বেঞ্চে বিচারকার্য পরিচালিত হবে। ২২ অক্টোবর থেকে আজ (২৬ অক্টোবর) পর্যন্ত শারদীয় দূর্গাপূজার সরকারি ছুটিসহ সুপ্রিম কোর্টে অবকাশে নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ রয়েছে। তবে জরুরি মামলা সংক্রান্ত বিষয়াদি নিষ্পত্তির জন্য কয়েকটি সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার সম্পন্ন বেঞ্চে বিচারিক কার্যক্রমে চলছে।

আরও পড়ুন  এসসিও বৈঠকে পাকিস্তানের সঙ্গে হাত মেলাননি ভারত

আগামী রবিবার থেকে নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হবে। প্রধান বিচারপতির গঠন করে দেওয়া ৫২ বেঞ্চের মধ্যে রয়েছে দেওয়ানি সংক্রান্ত দ্বৈত ও একক মিলিয়ে ১৩টি বেঞ্চ, রিট বেঞ্চ ১২টি, আদিম অধিক্ষেত্রাধীন বিষয়াদী সম্পর্কিত ২টি, দুদক আইনে রিট ও ফৌজদারি মোশন ১টি, ফৌজদারি মোশন, এই সংক্রান্ত আপিল ও অন্যান্য মামলা বিচারে একক ও দ্বৈত বেঞ্চ মিলিয়ে মোট ২৪টি বেঞ্চ। নতুন গঠিত ৫২টি বেঞ্চের মধ্যে ৩৩টি দ্বৈত বেঞ্চ এবং ১৯টি একক বেঞ্চ রয়েছে। ৮২ জন বিচারপতিকে এসব বেঞ্চের দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন  হাটহাজারীতে ছেলের গলায় ফাঁস দেখে মায়ের অবাক করা কান্ড

গত ২৬ সেপ্টেম্বর নতুন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো বেঞ্চ পুনর্গঠন করলেন।

এদিকে, দীর্ঘ মেয়াদি বিচার বিভাগীয় পরিকল্পনা করতে সাবেক ও বর্তমান এটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) সাবেক ও বর্তমান সভাপতি-সম্পাদকদের সঙ্গে গত ১৯ অক্টোবর বিকালে মতবিনিময় সভা করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

আরও পড়ুন  চট্টগ্রাম সিটি মেয়র দায়িত্ব পালনে ব্যর্থ, অপসারণ চেয়ে সমাবেশ

সুপ্রিম কোর্টের কনফারেন্স কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় আপিল বিভাগের বিচারপতি, সাবেক এটর্নি জেনারেলগণ, বর্তমান এটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট বার এর সাবেক সভাপতি, সম্পাদক, বর্তমান সভাপতি-সম্পাদক, বিশিষ্ট আইনজীবীরা অংশ নেন।

তথ্যসূত্র- বাসস

ট্যাগঃ