ঢাকা, শুক্রবার - ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

র‌্যাব হেফাজতে নারীর মৃত্যু, অপরাধীদের বিচারের দাবিতে মানববন্ধন

ছবিঃ সংগৃহীত

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on linkedin

র‌্যাব হেফাজতে নওগাঁয় ইউনিয়ন ভূমি কার্যালয়ের অফিস সহকারী সুলতানা জেসমিনের মৃত্যুর সঠিক তদন্ত করে  অপরাধীদের বিচারের দাবিতে বগুড়ায় মানববন্ধন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

বুধবার (২৯ মার্চ) দুপুর ১২টার দিকে শহরের সাতমাথায় মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বাসদ বগুড়া জেলা শাখার আহ্বায়ক অ্যাডভোকেট সাইফুল ইসলাম পল্টু। বক্তব্য দেন সংগঠনটির জেলা শাখার সদস্য সচিব অ্যাডভোকেট দিলরুবা নূরী, সদস্য সাইফুজ্জামান টুটুল, মাসুদ পারভেজ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বগুড়া জেলার আহ্বায়ক ধনঞ্জয় বর্মন প্রমুখ।

আরও পড়ুন  হাটহাজারীতে সড়ক দুর্ঘটনায় নিহত সবাই একই পরিবারের

নওগাঁয় র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করে অ্যাডভোকেট সাইফুল ইসলাম পল্টু বলেন, র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পর বিচারবহির্ভূত হত্যা এবং হেফাজতে মৃত্যু কিছুটা কমেছিল; যা আবারও বৃদ্ধি পাচ্ছে। সুলতানার হেফাজতে মৃত্যু বিচারবহির্ভূত হত্যারই আরেক রূপ। অতীতে বিচারবহির্ভূত হত্যা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে মৃত্যুর কোনো ঘটনারই আইনি প্রক্রিয়ায় বিচার হয়নি। দোষীদেরও শাস্তি হয়নি। তাই বারবার ন্যক্কারজনক এ ঘটনাগুলোর জন্ম হচ্ছে।

আরও পড়ুন  ময়মনসিংহে মাদক-অস্ত্রসহ যুবক গ্রেপ্তার

তিনি বলেন, কয়েক দিন আগেও গভীর রাতে আসামি ধরার নামে সোনারগাঁয়ে র‌্যাব গুলি করে এক বৃদ্ধকে হত্যা করেছে। বিচারবহির্ভূত হত্যা ও হেফাজতে মৃত্যু নাগরিকের সাংবিধানিক অধিকারেরে ওপর চরম আঘাত। দ্রুতই এর সঙ্গে দোষীদের কঠোর শাস্তির আওতায় আনতে হবে।

অ্যাডভোকেট দিলরুবা নূরী বলেন, সরকারি হাসপাতালে বেসরকারি চিকিৎসা চালুর সিদ্ধান্তে সাধারণ মানুষের স্বাস্থ্য ও চিকিৎসা ঝুঁকিতে পড়বে। এর মধ্য দিয়ে রাষ্ট্র ও সরকার নাগরিকদের অস্বীকার করে চিকিৎসাব্যবস্থার বেসরকারিকরণ করতে চাওয়ারই ইঙ্গিত বহন করছে।

আরও পড়ুন  বান্দরবানে আইইডি বিস্ফোরণে নির্মাণ শ্রমিক নিহত

মানববন্ধন শেষে সংগঠনটির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।

ট্যাগঃ